ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জামিন পেলেন ভারতীয় সাংবাদিক জুবায়ের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
জামিন পেলেন ভারতীয় সাংবাদিক জুবায়ের

অবশেষে জামিনে মুক্ত হয়েছেন খবরের সত্যতা যাচাইকারী সংস্থা ‘অল্ট নিউজ’–এর যুগ্ম প্রতিষ্ঠাতা সাংবাদিক মোহাম্মদ জুবায়ের।

বুধবার (২০ জুলাই) ভারতের সুপ্রিম কোর্ট তাঁকে সব মামলায় অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন।

পুরোনো একটি হিন্দি সিনেমার একটি দৃশ্য টুইট করার অপরাধে দিল্লি পুলিশ গত ২৭ জুন জুবায়েরকে গ্রেফতার করে। এরপর তাঁর বিরুদ্ধে উত্তর প্রদেশের বিভিন্ন শহরে আরও ছয়টি এফআইআর দাখিল করা হয়। দিল্লির মামলায় জামিন পেলেও উত্তর প্রদেশের মামলাগুলোয় জেলবন্দি রাখা হয়েছিল জুবায়েরকে।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানান, মোহাম্মদ জুবায়েরকে আর হেফাজতে রাখার কোনো যৌক্তিকতা নেই। আজই তাকে অবিলম্বে মুক্তি দিতে হবে। সে অনুযায়ী মুক্তিও দেওয়া হয়েছে তাঁকে।

মোহাম্মদ জুবায়েরের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে উত্তর প্রদেশজুড়ে এফআইআর দায়ের করা হয়েছিল। সেই মামলাগুলোর তদন্ত করছিল উত্তরপ্রদেশ পুলিশ। সেগুলোর তদন্তভার উত্তর প্রদেশ পুলিশের কাছ থেকে সরিয়ে দিল্লি পুলিশের স্পেশাল সেলে হস্তান্তর করার নির্দেশ দেন ভারতের শীর্ষ আদালত।

গত ১৮ জুলাই সুপ্রিম কোর্টে ছয়টি মামলার মধ্যে একটি মামলায় জামিন পান জুবায়ের। কিন্তু অন্য পাঁচ মামলার কারণে তাকে কারাগারেই থাকতে হয়। তবে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিলেন, বুধবার পর্যন্ত জুবায়েরের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারবে না উত্তর প্রদেশ পুলিশ। পরে বুধবার ওই মামলার পরবর্তী শুনানিতেই জামিন পেলেন সাংবাদিক জুবায়ের।

বুধবার শুনানি চলাকালে উত্তর প্রদেশের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল গরিমা প্রসাদ বলেন, জামিন পেলেও মোহাম্মদ জুবায়ের যাতে কোনো রকম টুইট করতে না পারেন, আদালত তা নিশ্চিত করুন।

পুলিশের সেই আবেদন নাকচ করে বিচারপতি চন্দ্রচূড় বলেন, এই দাবি একজন আইনজীবীকে সওয়াল করতে না বলার মতোই। একজন সাংবাদিককে কী করে বলা যায়, তিনি লিখবেন না বা কোনো শব্দ উচ্চারণ করবেন না?

সূত্র: আল জাজিরা, ডয়েচে ভেলে

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।