ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের ভূখণ্ড দখল করতে চাচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
ইউক্রেনের ভূখণ্ড দখল করতে চাচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র  কয়েক সপ্তাহ ধরে মারিওপোল দখল করে রেখেছে রাশিয়ার সৈন্যরা

ক্রিমিয়ার মতো ইউক্রেনের বাকি ভূখণ্ড রাশিয়ার দখল করতে চাইছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি। মার্কিন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে স্থানীয় সময় মঙ্গলবার ( ১৯ জুলাই) সংবাদ সম্মেলনে তিনি এমনটি জানান।

 

সংবাদ সম্মেলনে কিরবি বলেছেন, ইউক্রেনের ভূখণ্ড দখল করতে চায় রাশিয়া।  এজন্য ইউক্রেনের দখল করা এলাকায় সাজানো গণভোট আয়োজন করা হতে পারে। আগামী সেপ্টেম্বর মাসেই এ ধরনের গণভোট আয়োজিত হতে পারে।

২০১৪ সালে এ ধরনের একটি বিতর্কিত গণভোট আয়োজনের মাধ্যমে ক্রিমিয়াকে দেশের অংশ করে নিয়েছিল রাশিয়া। সেখানে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে বেশি ভোট পড়েছিল। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় ওই গণভোট গ্রহণ করেনি।

জন কিরবি বলেছেন, আমি রাশিয়ার পরিকল্পনা বিশ্বের সামনে তুলে ধরছেন যাতে, আন্তর্জাতিক সম্প্রদায় বুঝতে পারে।  রাশিয়ার সঙ্গে এসব অঞ্চল যুক্ত করার যেকোনো উদ্যোগ পূর্বপরিকল্পিত, অবৈধ এবং অগ্রহণযোগ্য।  সে ধরনের পদক্ষেপ নেয়া হলে যুক্তরাষ্ট্র এবং মিত্ররা দ্রুত পাল্টা জবাব দেবে বলে তিনি জানিয়েছেন।

খোরসেন, যাপোরিযজিয়া, দনেৎস্ক এবং নুহানস্ক এলাকা রাশিয়ার সঙ্গে যুক্ত করার চেষ্টা হতে পারে বলেও মার্কিন এই কর্মকর্তা জানিয়েছেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ২০ জুলাই, ২০২২
ইআর

 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।