ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া না করলেও যুদ্ধ বাধাত ন্যাটো: আয়াতুল্লা খামেনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
রাশিয়া না করলেও যুদ্ধ বাধাত ন্যাটো: আয়াতুল্লা খামেনি পুতিন ও খামেনি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেনে যুদ্ধ শুরু নাও করতেন, ন্যাটোই আস্তে আস্তে যুদ্ধ শুরু করে দিত। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনি এমন মন্তব্য করেছেন।

এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। স্থানীয় সময় মঙ্গলবার (১৯ জুলাই) পুতিনের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেছেন তিনি।

ইরানের রাজধানী তেহরানে পুতিনের সঙ্গে খামেনির বৈঠক হয়। এরপর খামেনির ওয়েবসাইটে দুই নেতার আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হয়। বৈঠকে খামেনি ন্যাটোকে বিপজ্জনক বলেও মন্তব্য করেছেন।

সেই বৈঠকে খামেনি পুতিনকে বলেন, যুদ্ধ এক সহিংস ও জটিল ইস্যু। বেসামরিক মানুষ সে যুদ্ধের কবলে পড়ুক, তা ইসলামি প্রজাতন্ত্র ইরান কোনোভাবেই চায় না। তবে ইউক্রেন ইস্যুতে আপনারা যদি ব্যবস্থা না নিতেন, তবে অপর পক্ষ উদ্যোগ নিয়ে নিত এবং যুদ্ধ বাধিয়ে দিত।

খামেনি বলেন, পশ্চিমা বিশ্ব রাশিয়াকে শক্তিশালী ও স্বনির্ভর হিসেবে দেখতে চায় না।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, কিছুসংখ্যক পশ্চিমা দেশ বলেছে, আমরা ন্যাটোতে ইউক্রেনের সদস্য পদ পাওয়ার বিরোধী, কিন্তু যুক্তরাষ্ট্রের চাপে আমরা তা মেনে নিয়েছি। এরমধ্য দিয়ে বোঝা যায়, তাদের স্বাধীনতায় ঘাটতি আছে।

পুতিন ও খামেনি দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন। দ্বিপক্ষীয় বাণিজ্যে ধীরে ধীরে মার্কিন ডলারের ব্যবহার বন্ধ করে দেওয়া নিয়েও আলোচনা করেছেন তারা।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।