ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রচণ্ড তাপদা‌হে যুক্তরাজ্যে মৃত্যু ঝুঁকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
প্রচণ্ড তাপদা‌হে যুক্তরাজ্যে মৃত্যু ঝুঁকি

প্রচণ্ড তাপদাহের কারণে যুক্তরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে মৃত্যু ঝুঁকি হতে পারে, এমন আশঙ্কায় প্রথমবারের মতো চরম তাপপ্রবাহজনিত লাল সতর্কতা জারি করা হয়েছে বিভিন্ন অঞ্চলে।

শনিবার (১৬ জুলাই) বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানায়। এতে আরও বলা হয়, আগামী সোম ও মঙ্গলবার লন্ডন, ম্যানচেস্টার ও ইয়র্কসহ কয়েকটি এলাকায় লাল সতর্কতা দেওয়া হয়েছে। এর অর্থ হলো, দিনগুলোয় প্রবল তাপদাহের সম্ভাবনা রয়েছে এবং জীবনের জন্য ঝুঁকি তৈরি করতে পারে। এর জন্য দৈনন্দিন জীবনযাপনের পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে।

প্রবল তাপদাহের কারণে যুক্তরাজ্যের রেললাইন গুলোয় ট্রেন চলাচলে সীমাবদ্ধতা আনা হয়েছে। কিছু স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। হাসপাতালের অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হবে।

রাস্তায় জমে থাকা বরফ যাতে দ্রুত না গলে যায়, যে জন্য বালি পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। ব্রিটিশ অটো মোটিভ সার্ভিসেস কোম্পানি আরএসি বলছে, প্রচণ্ড গরমে গাড়িগুলোও তেঁতে উঠছে। এতে চালকদের সহায়তার আহ্বান জানিয়েছেন কোম্পানিটি।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি স্বাস্থ্য ও পরিচর্যা সংস্থাগুলো তাপপ্রবাহের কারণে স্বাস্থ্যজনিত সমস্যা মোকাবিলায় ৪ স্তরের সতর্কতা জারি করেছে। যারা সুস্থ আছেন তারাসহ অসুস্থদের মধ্যে মৃত্যুর আশঙ্কাও করা হচ্ছে।

শুক্রবার সন্ধ্যায় যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) নেতারা সতর্ক করে বলেন, বর্তমান পরিস্থিতিতে অ্যাম্বুলেন্সের চাহিদা বেড়ে যেতে পারে। গরম আবহাওয়ায় হাসপাতালের বাইরে জরুরি সেবার গাড়িতে রোগীদের অপেক্ষায় রাখা হলে তাদের জীবন ঝুঁকিতে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে।

এক চিঠিতে নেতারা বলেছেন, হাসপাতালের জরুরি বিভাগের সামনে অপেক্ষায় থাকা অ্যাম্বুলেন্সগুলো থেকে ৩০ মিনিটের মধ্যে রোগীদের নামানোর প্রক্রিয়া শেষ করতে হবে।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময় : ১৩২০ ঘণ্টা, ১৬ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।