ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকান মাদক মাফিয়া কুইন্টেরো গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
মেক্সিকান মাদক মাফিয়া কুইন্টেরো গ্রেফতার

মেক্সিকান ড্রাগ লর্ড রাফায়েল ক্যারো কুইন্টেরোকে গ্রেফতার করেছে দেশটির নৌবাহিনী। যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকায় এ মাদক মাফিয়াকে মেক্সিকোর পশ্চিম সিনালোয়া রাজ্য থেকে গ্রেফতার করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ৬৯ বছর বয়সী কুইন্টেরোকে পশ্চিম সিনালোয়া রাজ্যে একটি ঝোপ থেকে গ্রেফতার করা হয়। ম্যাক্স নামে বিশেষভাবে প্রশিক্ষিত একটি কুকুরের মাধ্যমে তাকে খুঁজে বের করা হয়। যুক্তরাষ্ট্র বলেছে, কর্তৃপক্ষ অবিলম্বে কুইন্টেরোর প্রত্যর্পণ চাইবে।

১৯৮৫ সালে একজন মার্কিন আইন প্রয়োগকারীকে অপহরণ, নির্যাতন ও হত্যার অভিযোগ রয়েছে কুইন্টেরোর বিরুদ্ধে। এর আগে তাকে চোইক্স শহর থেকে গ্রেফতার করা হয়েছিল।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, একজন মার্কিন কর্মকর্তাকে অপহরণের পর নির্যাতন ও হত্যার দায়ে কোনো মানুষের লুকোনোর জায়গা নেই। কুইন্টেরোকে গ্রেফতারের জন্য তিনি মেক্সিকোর প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

রাফায়েল ক্যারো কুইন্টেরো ছিলেন শক্তিশালী গুয়াদালাজারা কার্টেলের তিন প্রতিষ্ঠাতা সদস্যের একজন। তিনি সাবেক মার্কিন ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (ডিইএ) এজেন্ট এনরিক ক্যামারেনার হত্যার দায়ে ২৮ বছর কারাগারে ছিলেন।

২০১৩ সালে মেক্সিকোর একটি আদালত কুইন্টেরোর ৪০ বছরের সাজা কমিয়ে মুক্তি দেয়। তবে, সংশ্লিষ্টরা বলছেন তার শাস্তির রায় ফেডারেল আদালতের পরিবর্তে একটি রাজ্যে হওয়া উচিত ছিল। পরে মেক্সিকোর সুপ্রিম কোর্ট রায়টি বাতিল করেন। কিন্তু ততদিনে কুইন্টেরো আত্মগোপনে চলে গিয়েছিলেন।

মার্কিন কর্মকর্তাদের দাবি, আত্মগোপনে গিয়ে রাফায়েল ক্যারো কুইন্টেরো ফের মাদক পাচারে নামেন। ওয়াশিংটন তাকে ধরতে যেকোনো তথ্যের জন্য ২০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করে।

মাদক সেবন ও চোরাচালানের বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে ল্যাটিন আমেরিকার দেশ মেক্সিকো। ১৯৩৩ সালের গোড়া থেকে আফিম-অর্থনীতিনির্ভর মেক্সিকোতে মাদকের ব্যবসা শুরু। তারপর থেকে যেকোনো মাদকের স্বর্গরাজ্য দেশটি। সম্প্রতি এ অবস্থান কে সরে আসার জন্য লড়ােই শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। তাদের সহায়তায় অস্ত্র তুলে নিয়েছে ৬ শতাধিক মেক্সিকান। মাদক সংশ্লিষ্ট অপরাধ মোকাবিলায় গড়ে তুলছে মিলিশিয়া বাহিনী।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময় : ১১৫৫ ঘণ্টা, ১৬ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।