ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ময়নাতদন্তের প্রতিবেদন

৪৬ বার গুলি করে কৃষ্ণাঙ্গ যুবককে হত্যা করে পুলিশ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
৪৬ বার গুলি করে কৃষ্ণাঙ্গ যুবককে হত্যা করে পুলিশ!

জেল্যান্ড ওয়াকার (২৫) নামে যে কৃষ্ণাঙ্গ যুবককে হত্যার অভিযোগ উঠেছে যুক্তরাষ্ট্রের ওহাইও পুলিশের বিরুদ্ধে, তার শরীরে ৪৬টি গুলির চিহ্ন রয়েছে বলে ময়নাতদন্তের প্রতিবেদনে উঠে এসেছে।

যে চিকিৎসক ময়নাতদন্ত করেন; তিনি বলেছেন ওয়াকারকে মোট কতটি গুলি করা হয়েছিল তা বলা অসম্ভব।

কিন্তু তার শরীরে ৬০টি আঘাতের চিহ্ন ছিল, যার মধ্যে ৪৬টি গুলির।

তিনি আরও জানান, গত ২৭ জুন আকরন শহরে ওয়াকারকে লক্ষ্য করে ছোড়া গুলিতে তার হৃদপিণ্ড, ফুসফুস এবং ধমনী মারাত্মকভাবে জখম হয়। প্রায় ছয় মিনিটের মাথায় তার মৃত্যু হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, ঘটনার সময় ছোট কিছু বিধি লঙ্ঘনের দায়ে ওই কৃষ্ণাঙ্গ যুবকের গাড়ি থামানোর চেষ্টা করা হয়। তিনি পুলিশ দেখে পালিয়ে যেতে চাচ্ছিলেন। এ সময় পেছন থেকে তাকে লক্ষ্য করে গুলি চালায় পুলিশ। কর্তৃপক্ষ বলেছে, ওয়াকারকে ধরার জন্য মাত্র একটি গুলি চালানো হয়েছে।

পুলিশের বডি ক্যামেরার ফুটেজে দেখা যায়, স্কি মাস্ক পরিহিত ওয়াকার একটি চলন্ত গাড়ি থেকে লাফিয়ে বের হয়ে পাশের পার্কিং লটে ঢোকার চেষ্টা করেন। এসময় বিভিন্ন দিক থেকে পুলিশ তাকে লক্ষ্য করে গুলি চালায়। পুলিশ জানায়, ওয়াকার হুমকিপূর্ণ অঙ্গভঙ্গি করছিলেন। যে কারণে ঠিকমতো ফুটেজ পাওয়া যায়নি। যা পাওয়া গেছে তাও অস্পষ্ট।

ঘটনার সময় ওয়াকার নিরস্ত্র ছিলেন। তার পরিবার ও আইনজীবীরা বলছেন, ওয়াকারকে হত্যা করার কোনো প্রয়োজন ছিল না।

খবরে আরও বলা হয়, ওয়াকারের গাড়িতে একটি গুলিহীন পিস্তল, এক ক্লিপ গুলি এবং একটি বিয়ের ব্যান্ড পায় পুলিশ।

প্রাথমিক অনুসন্ধানে ওয়াকারের শরীরে ৬০টিরও বেশি ক্ষত দেখা গেছে। সামিট কাউন্টির চিকিৎসা পরীক্ষক ডা. লিসা কোহলার বলে এ ব্যাপারে বলেন, একটি বুলেটের মাধ্যমে কয়েকটি ক্ষত সৃষ্টি হওয়াটা খুবই স্বাভাবিক।

২৭ জুন আকরন শহরে ওয়াকার হত্যাকাণ্ডের ঘটনায় ৮ পুলিশ কর্মকর্তা জড়িত। তাদের মধ্যে একজন কৃষ্ণাঙ্গ। বাকিরা সবাই শ্বেতাঙ্গ। তদন্ত স্বার্থে তাদের বৈতনিক ছুটি দিয়েছে কর্তৃপক্ষ। স্থানীয় পুলিশ ইউনিয়ন বলেছে, কর্মকর্তারা গুরুতর ক্ষতির ঝুঁকিতে ছিলেন অনুমান করেই গুলি চালিয়েছিলেন।

জেল্যান্ড ওয়াকারের হত্যাকাণ্ডের প্রতিবাদে আকরন শহরে হাজার হাজার মানুষের বিক্ষোভের দুই দিনের মাথায় ময়নাতদন্তের প্রতিবেদনটি প্রকাশ হয়। প্রায় প্রতিদিন চলা বিক্ষোভ ঠেকাতে শুক্রবার রাতে কারফিউ ঘোষণা করেছেন কর্মকর্তারা।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময় : ১১২২ ঘণ্টা, ১৬ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।