ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বে নতুন আক্রান্ত ৭ লাখ ৭৩ হাজার, মৃত্যু ১৫০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
বিশ্বে নতুন আক্রান্ত ৭ লাখ ৭৩ হাজার, মৃত্যু ১৫০০ ছাড়িয়েছে

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৭৩ হাজার ৫৫৯ জন এবং করোনাজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ৫৪০ জনের। এছাড়া এ সময়ের মধ্যে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৬৮ হাজার ৮৭৯ জন।

শনিবার (১৬ জুলাই) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা যায়।

২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ-মৃত্যুতে বিশ্বে শীর্ষে ছিল ব্রাজিল। দক্ষিণ আমেরিকার বৃহত্তম এ দেশটিতে ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৭ হাজার ৯৫৯ জন এবং করোনাজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২৯৯ জনের।

সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে আরও বেশ কিছু দেশে, দেশগুলো হলো— যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন, জাপান, মেক্সিকো ও অস্ট্রেলিয়া।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ২২ লাখ ৮৫ হাজার ৯৭৮ জন। এ রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ২২ লাখ ৪৬ হাজার ৯৮০ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৮ হাজার ৯৯৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৬ কোটি ৬৩ লাখ ১৭ হাজার ১৮৩ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ৮৫ হাজার ৭৭৮ জনের। গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর মোট ৫৩ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার ৪২৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

বাংলাদেশ সময়: ১০০২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।