ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আর্টিলারি ফায়ার ড্রিল পরিচালনা করছে উত্তর কোরিয়া!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
আর্টিলারি ফায়ার ড্রিল পরিচালনা করছে উত্তর কোরিয়া!

উত্তর কোরিয়া আর্টিলারি ফায়ারিং ড্রিল পরিচালনা করছে বলে সন্দেহ করছেন পাশের রাষ্ট্র দক্ষিণ কোরিয়া। দেশটির কর্মকর্তারা বলছে, মিত্র দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ প্রশিক্ষণের অংশ হিসেবে অত্যাধুনিক যুদ্ধবিমান মোতায়েন করার কয়েকদিন পর থেকে কিম জং উনের দেশ এ ড্রিল পরিচালনা করতে শুরু করে।

সোমবার (১১ জুলাই) আল জাজিরার একটি প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়। খবরে বলা হয়, উত্তর কোরিয়ার আর্টিলারি ফায়ারিং ড্রিল পরিচালনা সম্পর্কিত একটি বিবৃতি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ। এতে তিনি বলেছেন, রোববার (১০ জুলাই) বিকেলে তারা নিজেদের অঞ্চলে আর্টিলারির মতো একাধিক ট্র্যাজেক্টরি শনাক্ত করেছেন। ধারণা করা হচ্ছে, সামরিক ড্রিলের অংশ এসব আর্টিলারি পরিচালনা করছে উত্তর কোরিয়া।

সাংবাদিকদের পাঠানো এক ক্ষুদে বার্তায় তিনি বলেন, আমাদের সামরিক ফ্লাইট ট্র্যাজেক্টরিগুলো পর্যবেক্ষণ করেছে। সন্ধ্যা ৬টা ২১ মিনিট হতে ৬টা ৩৭ মিনিট পর্যন্ত উত্তর কোরিয়া একাধিক রকেট লঞ্চার পরীক্ষা করেছে। আমাদের সামরিক বাহিনী নজরদারি ও সতর্কতা জোরদার রয়েছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ঘনিষ্ঠ সহযোগিতা এখনও সমান্তরাল বলেও উল্লেখ করেন জয়েন্ট চিফস অফ স্টাফ।

দেশটির প্রেসিডেন্ট ইউন সিওক ইয়োলের কার্যালয় থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলে রকেট লঞ্চারগুলোর পরীক্ষা করা হয়। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কিম সুং-হান দক্ষিণ কোরিয়ার সামরিক প্রস্তুতি পর্যালোচনা করছেন। তার কার্যালয় থেকেও উত্তর কোরিয়ার সম্ভাব্য অতিরিক্ত উৎক্ষেপণগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে।

চলতি বছর বিপুল সংখ্যক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে পারমাণবিক বোমাও ছিল। যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড, দক্ষিণ কোরিয়া ও জাপানের সম্ভাব্য আঘাত থেকে রক্ষা পাওয়ার অজুহাতেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে কিম জং উনের সামরিক বাহিনী।

জুনে প্রতিবেশী দেশের বারবার করা ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে নিজ দেশের প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে কথা বলেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী লি জং-সুপ। তিনি বলেন, পিয়ংইয়ং থেকে পারমাণবিক হুমকি মোকাবিলায় সিউলের নিজস্ব প্রতিরক্ষা ক্ষমতা রয়েছে। সেই সঙ্গে ওয়াশিংটন ও টোকিওর নিরাপত্তা সহযোগিতা আমাদের আরও শক্তিশালী করবে।

সূত্র : আল জাজিরা

বাংলাদেশ সময় : ১০৪০ ঘণ্টা, ১১ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।