ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শিনজো আবেকে গুলির ভিডিও প্রকাশ্যে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
শিনজো আবেকে গুলির ভিডিও প্রকাশ্যে

প্রকাশ্যে এল জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুলির ভিডিও। দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ‘আসাহি শিম্বুন’ এর ইউটিউব চ্যানেলে ভিডিওটি প্রকাশ করা হয়।



এতে দেখা যাচ্ছে, কিছু মানুষের বক্তৃতা দিচ্ছেন শিনজো আবে। তখন হঠাৎ গুলির আওয়াজ শোনা যায়। তার পেছন দিকেক এ সময় ধোঁয়া উড়তে দেখা যায়। এদিকে, গুলিবিদ্ধ হওয়ার পর সংজ্ঞাহীন অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন শিনজো আবে। তার অবস্থা সংকটাপন্ন।

শুক্রবার (৮ জুলাই) সকালে পশ্চিম জাপানের নারা শহরে বক্তৃতা দেওয়ার সময় হত্যার উদ্দেশ্যে তাকে লক্ষ্য করে গুলি চালানো হয় বলে জানিয়েছে স্থানীয় প্রভাবশালী পত্রিকা ‘দ্য জাপান টাইমস’। তিনি বুকে গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তিনি আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।
স্থানীয় সংবাদ মাধ্যম ‘দ্য আসাহি শিম্বুন’ জানিয়েছে, এ ঘটনায় ৪১ বছর বয়সী একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।
জানা গেছে, জাপানের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় নারা শহরের কিনটেটসু লাইন এলাকার ইয়ামাতো সাইদাইজি স্টেশনের সামনে নির্বাচনী প্রচার কর্মসূচিতে বক্তব্য দিচ্ছিলেন ৬৭ বছরের শিনজো আবে। এ সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়। পরপর দুইবার গুলি চালানো হয়। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতলে নেওয়া হয়।
দ্য জাপান টাইমস জানিয়েছে, তিনি বুকে গুলিবিদ্ধ হয়েছেন। তবে রয়টার্স, বিবিসি জানিয়েছে, তাকে পেছন থেকে গুলি করা হয়।
এদিকে, গুলিবিদ্ধ হওয়ার পর শিনজো আবে কার্ডিওপালমোনারি তথা হৃদরোগে আক্রান্ত হয়েছেন বলেও জানিয়েছেন টোকিওর সাবেক গভর্নর ইয়োচি মাসুজো।
বিবিসি জানিয়েছে, জাপানে আনুষ্ঠানিকভাবে হৃদরোগে মৃত্যু নিশ্চিত হওয়ার আগে সাধারণত এই কার্ডিওপালমোনারি শব্দটি ব্যবহার করা হয়।
প্রসঙ্গত, জাপানে বন্দুক সহিংসতার ঘটনা বিরল। কেননা, দেশটিতে হ্যান্ডগান নিষিদ্ধ।
আল-জাজিরা জানিয়েছে, জাপানের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। তিনি ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সূত্র: দ্য জাপান টাইমসরয়টার্সদ্য গার্ডিয়ানআল-জাজিরাফিন্যান্সিয়াল টাইমসআসাহি শিম্বুনবিবিসি

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।