ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

বরিস জনসনের পতনে ‘উচ্ছ্বসিত’ রাশিয়া!  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
বরিস জনসনের পতনে ‘উচ্ছ্বসিত’ রাশিয়া!   ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরুর পর পশ্চিমা নেতাদের মধ্যে সবচেয়ে বেশি দৌড়ঝাঁপ করাদের একজন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। রাশিয়া হামলা শুরুর পর দুইবার কিয়েভ সফর করেছেন তিনি।

বরিস জনসন এই যুদ্ধ নিয়ে রাশিয়ার সমালোচনাও চালিয়ে গেছেন সমানতালে।  

স্বাভাবিক কারণেই বরিস জনসনের পতনে উচ্ছ্বসিত রাশিয়া। কোনোরকম রাখঢাক না রেখেই দেশটি বলছে, বরিস জনসনকে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে পছন্দ করে না রাশিয়া।  
নিজ দেশে চাপের কাছে নতিস্বীকার করে দলের পদ থেকে পদত্যাগ করেছেন বরিস জনসন। শিগগিরই প্রধানমন্ত্রী পদ থেকেও সরে যাবেন তিনি।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি গ্রীষ্মে কনজারভেটিভ পার্টির একজন নতুন নেতা নির্বাচন করা হবে এবং অক্টোবরে দলীয় সম্মেলনের সময় নতুন কেউ একজন প্রধানমন্ত্রী থাকবেন। এ সময় পর্যন্ত জনসন প্রধানমন্ত্রীর পদে বহাল থাকবেন বরিস জনসন।

এ ঘটনার প্রতিক্রিয়ায় ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, বরিস জনসন যেমন রাশিয়াকে পছন্দ করেন না তেমনি রাশিয়াও বরিসকে পছন্দ করে না।  
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বরিস আমাদের পছন্দ করেন না, আমরাও তাকে পছন্দ করি না।  

এছাড়া ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, তারা আশা করে ব্রিটেনে ‘আরও পেশাদার লোক’ ক্ষমতায় আসবে।  

পেসকভ বলেন, আমরা আশা করি একদিন ব্রিটেনে আরও পেশাদার লোক যারা সংলাপের মাধ্যমে সিদ্ধান্ত নিতে পারে তারা ক্ষমতায় আসবে। তবে এই মুহূর্তে তেমন আশা নেই বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa