ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইইউ প্রার্থীর মর্যাদা পেল ইউক্রেন, সদস্য হতে লাগবে কয়েক বছর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুন ২৪, ২০২২
ইইউ প্রার্থীর মর্যাদা পেল ইউক্রেন, সদস্য হতে লাগবে কয়েক বছর ইইউ প্রার্থীর মর্যাদা পেল ইউক্রেন

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার জন্য প্রার্থী হওয়ার মর্যাদা অর্জন করেছে ইউক্রেন। ইইউর ২৭টি সদস্যরাষ্ট্রের নেতাদের সঙ্গে আলোচনার পর ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্ল মিশেল এই ঘোষণা দেন৷

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক টুইটার পোস্টে বলেছেন, ইউক্রেন ভবিষ্যতে ইইউর অংশ হবে।

 অন্যদিকে ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেল এই মুহূর্তকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ উল্লেখ করে বলেছেন, আমাদের ভবিষ্যৎ এখন একসঙ্গে।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, ইউরোপীয় পার্লামেন্টে ইউক্রেনের পক্ষে ভোট ছিল ৫২৯টি, বিপক্ষে ৪৫টি এবং অনুপস্থিত ছিল ১৪টি সদস্য। এদিন ইউক্রেন ও মলদোভা ছাড়াও জর্জিয়া ইইউ প্রার্থিতার অনুমোদন পেয়েছে।  

মলদোভার প্রেসিডেন্ট মায়া সান্ডু এই সিদ্ধান্ত ‘মলদোভা ও তার নাগরিকদের প্রতি শক্ত সমর্থনের সংকেত' বলে আখ্যায়িত করেছেন৷

২০০৫ সালে নর্থ মেসিডোনিয়া ও ২০১৪ সালে আলবেনিয়াকে আনুষ্ঠানিক প্রার্থী' করেছিল ইইউ৷ কিন্তু এখন তাদের সদস্য করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেননি ইইউ নেতারা৷ এতে হতাশা প্রকাশ করেছেন নর্থ মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী ডিমিটার কোভাচেভস্কি৷ তিনি বলেন, যা হয়েছে সেটা ইউরোপীয় ইউনিয়নের বিশ্বাসযোগ্যতার উপর মারাত্মক আঘাত৷

সূত্র: ডয়চেভেলে, রয়টার্স, ভয়েস অব আমেরিকা

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জুন ২৪, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ