ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

চীনে ভয়াবহ বন্যা, সরানো হলো লাখো মানুষকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুন ২৩, ২০২২
চীনে ভয়াবহ বন্যা, সরানো হলো লাখো মানুষকে চীনে ভয়াবহ বন্যা

চীনের কয়েকটি প্রদেশে ব্যাপক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে। এমন পরিস্থিতিতে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং দুর্যোগ নিয়ন্ত্রণ ও ত্রাণ ব্যবস্থা জোরদার করার আহ্বান জানিয়েছেন।

টানা বর্ষণে সৃষ্ট এ বন্যায় কয়েক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।  

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিংপোস্টের প্রতিবেদনে বলা হয়, চীনের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় প্রদেশে ব্যাপক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে। সেখানকার বিভিন্ন নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কিছু এলাকায় বন্যার পানির উচ্চতা ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

বুধবার (২২ জুন) একটি বৈঠকে অংশ নিয়ে  চীনের প্রধানমন্ত্রী জানিয়েছেন, চলতি বছর বন্যার পরিস্থিতি আরও খারাপ হতে পারে।  

বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহরগুলোর মধ্যে রয়েছে গুয়াংডং প্রদেশের শাওগুয়ান। সেখানকার কর্মকর্তারা বন্যাসতর্কতার মাত্রা সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করেছেন। শহরটিতে গত মে মাসের শেষ দিক থেকে রেকর্ড বৃষ্টিপাত হচ্ছে। গুয়াংডংয়ের কুইংগুয়ান শহরেও সর্বোচ্চ বন্যাসতর্কতা জারি করা হয়েছে।

চীনের আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, গুয়াংডং, ফুজিয়ান ও গুয়াংসিতে মে মাসের শুরু থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত গড় বৃষ্টিপাত পৌঁছেছে ৬২১ মিলিমিটারে। এটি ১৯৬১ সালের পর থেকে সেখানকার সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

চীনের সিনহুয়া নিউজের তথ্য অনুযায়ী, চীনের উত্তর–পূর্বাঞ্চলের জিয়াংসি প্রদেশে বন্যায় ৪ লাখ ৮৫ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার কর্তৃপক্ষ বন্যাসতর্কতার মাত্রা বাড়িয়েছে। বন্যার কারণে ওই অঞ্চলের ৪৩ হাজার ৩০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। সেখানকার অর্থনৈতিক ক্ষতির পরিমাণ সাত কোটি ডলারের বেশি।  

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জুন ২৩, ২০২২
ইআর 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa