ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার সংসদে প্রথম হিজাবধারী সিনেটর ফাতিমা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, জুন ২১, ২০২২
অস্ট্রেলিয়ার সংসদে প্রথম হিজাবধারী সিনেটর ফাতিমা

অস্ট্রেলিয়ার সিনেটে প্রথমবারের একজন আফগান শরণার্থী সিনেটর হিসেবে জয় পেয়েছেন। বিজয়ী নারীর নাম ফাতিমা পেম্যান।

তিনি একজন মুসলিম এবং হিজাব পরিধান করেন।

তুরস্কভিত্তিক সংবাদসংস্থা আনাদোলু অ্যাজেন্সি এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের নাগরিক ফাতিমা পেম্যান পশ্চিম অস্ট্রেলিয়া থেকে সিনেটর নির্বাচিত হয়েছেন। একজন মুসলিম ও হিজাধারী হিসেবে প্রথমবারের মতো সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন।

সোমবার (২০ জুন) এক প্রতিবেদনে অস্ট্রেলিয়ার গণমাধ্যম জানিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ষষ্ঠ ও চূড়ান্ত সিনেট জয় করেন ফাতিমা পেম্যান। আফগান অস্ট্রেলিয়ান এ নারী অজি পার্লামেন্টের প্রথম হিজাবি সদস্য।

প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ ও তার দলের নেতারা ফাতিমা পেম্যানের বিজয়ে অভিনন্দন জানিয়েছেন। এক টুইট পোস্টে অ্যান্থনি লিখেছেন- অভিনন্দন সিনেটর পেম্যান।

প্রধানমন্ত্রীর সহকারী প্যাট্রিক গোরম্যান বলেছেন, আমি গর্বিত, আমার রাজ্য ফাতিমাকে নির্বাচিত করে ক্যানবেরায় তাদের প্রতিনিধিত্ব করতে পাঠাচ্ছে।

নিজের টুইট পোস্টে তিনি আরও বলেন, সিনেটর হিসেবে নির্বাচিত ফাতিমা একজন অস্ট্রেলীয় মুসলিম যার সাংস্কৃতিক শিকড় আফগানিস্তানের। তিনি পশ্চিম অস্ট্রেলিয়া জুড়ে লেবার প্রার্থী ও সদস্যদের সমর্থন আদায়ে কঠোর পরিশ্রম করেছেন। এটি আমাদের রাজ্যের জন্য একটি বড় জয়। পশ্চিম অস্ট্রেলিয়ার লেবার পার্টির তৃণমূল সদস্যদের জন্যও এটি বড় বিজয়। তারা সিনেট জয়ে আমাদের বিপুল ভোট পেতে সাহায্য করেছে।

এসবিএস নিউজ অনুসারে, ফাতিমা পেম্যান বর্তমানে পার্থে বসবাস করেন। শহরটিতে বেড়ে ওঠার আগে তিনি বাবা-মা ও তিন ভাইবোনের সঙ্গে আফগানিস্তান থেকে শরণার্থী হিসেবে অস্ট্রেলিয়া চলে আসেন।

নির্বাচন কমিশন তার বিজয় ঘোষণার পর ফাতিমা নিজের সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ফেসবুকে স্ট্যাটাসে পোস্ট করে তিনি বলেন, আমি জয় পেয়েছি। নিজেকে আনুষ্ঠানিকভাবে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার সিনেটর হিসেবে ঘোষণা করতে পেরে আমি গর্বিত। আপনাদের ভালোবাসা ও সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ। আমরা এটা সফল করতে পেরেছি।

এর আগে চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী আলবানিজ তার মন্ত্রিসভায় দুজন মুসলিম নারীকে অন্তর্ভুক্ত করেন। তারা হলেন অ্যানি আলি ও অ্যাড হুসিক। ফাতিমাসহ আলবানিজের সিনেটে এখন পর্যন্ত তিনজন মুসলিম নারী জায়গা পেলেন, যা অস্ট্রেলিয়ার ইতিহাসে প্রথম।

সূত্র: আনাদোলু অ্যাজেন্সি

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ২১ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।