ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু চুক্তিতে রাজি ইরান, তবে... 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জুন ২০, ২০২২
পরমাণু চুক্তিতে রাজি ইরান, তবে...  প্রতীকী ছবি

বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ে একটি ভালো চুক্তি করতে তেহরান প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ।  

সোমবার ( ২০ জুন) একটি সংবাদ সম্মেলনে তিনি এমনটি জানান।

এ সময়  ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ইরানের না ফেরার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন খতিবজাদেহ। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।   

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেন, ওয়াশিংটন তার প্রতিশ্রুতি পূরণ করলে আমরা একটি ভাল চুক্তিতে পৌঁছানোর জন্য ভিয়েনায় ফিরে যেতে প্রস্তুত।  

গত মার্চে ইরান ২০১৫ সালের চুক্তিতে ফিরবে বলে আশা করা হচ্ছিল। তবে ইরানের ইসলামী বিপ্লব গার্ড বাহিনী বা আইআরজিসিকে যুক্তরাষ্ট্র বৈদেশিক সন্ত্রাসী তালিকায় এ ভিয়েনায় ওই আলোচনা থামিয়ে দেয় ইরান।   

২০১৫ সালে ইরানকে নিয়ে অন্য দেশগুলো পরমাণু চুক্তিতে সই করেছিল। যেখানে স্পষ্ট বলা হয়েছিল, পরমাণু অস্ত্র তৈরি করা যায়, এমন পরিমাণ ইউরেনিয়াম ইরান জমা করতে পারবে না। জাতিসংঘ ইরানের পরমাণু পরীক্ষাগারে নজরদারি চালাতে পারবে।

কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যায়। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দাবি করেন, তার পক্ষে ওই চুক্তিতে থাকা অসম্ভব। ইরানের বিরুদ্ধে এরপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেন তিনি।

 বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুন ২০, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।