ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ব্রাজিলে নিখোঁজ ব্রিটিশ সাংবাদিকের দেহাবশেষ শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুন ১৮, ২০২২
ব্রাজিলে নিখোঁজ ব্রিটিশ সাংবাদিকের দেহাবশেষ শনাক্ত

ব্রাজিলে আমাজন বনে নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক ডম ফিলিপসের দেহাবশেষ শনাক্ত করা হয়েছে। গত ৫ জুন বনের গহীন থেকে আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরার সঙ্গে নিখোঁজ হয়েছিলেন তিনি।

ব্রাজিলের ফেডারেল পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ডম ফিলিপসের মৃত্যুর কারণ নির্ধারণের কাজ চলছে। অন্য মরদেহটি আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরার মরদেহ বলে ধারণা করছে পুলিশ। সেই দেহাবশেষ বিশ্লেষণের কাজ এখনো চলছে। খবর আলজাজিরা।

পেরু ও কলম্বিয়ার সীমান্তবর্তী প্রত্যন্ত জাভারি উপত্যকায় নিখোঁজ হন আদিবাসী বিশেষজ্ঞ পেরেইরা ও সাংবাদিক ফিলিপস। এ সপ্তাহের শুরুতে পুলিশ বনের ভেতর একটি কবর থেকে দুজনের দেহাবশেষ উদ্ধার করে।

আমারিলদো দ্য কস্তা দি অলিভেইরা নামে এক অভিযুক্ত তদন্তকারীদের সেই কবরের কাছে নিয়ে যান। গোয়েন্দা কর্মকর্তা এদুয়ার্দো আলেক্সান্দ্রে ফন্তেস সাংবাদিকদের বলেছেন, আমারিলদো নিজের অপরাধের বিস্তারিত বর্ণনা দিয়েছেন। এমনকি হত্যার পর মরদেহ কোথায় পুঁতে রেখেছিলেন সেই জায়গাও দেখিয়েছেন।

দ্য গার্ডিয়ান এবং দ্য ওয়াশিংটন পোস্টে লিখতেন ফ্রিল্যান্স সাংবাদিক ডম ফিলিপস। পেরেইরা ব্রাজিলে আদিবাসী বিষয়ক গুরুত্বপূর্ণ বিশেষজ্ঞ হিসেবে বিবেচিত।

পুলিশের ধারণা, যে খুনিরা তাদের হত্যা করেছে তারা কোনো গোষ্ঠী বা অপরাধী সংগঠনে যুক্ত নয়।

তবে পুলিশের এমন দাবি প্রত্যাখ্যান করেছে স্থানীয় আদিবাসী গোষ্ঠী ইউনিভাজা। সংগঠনটি বলছে, ২০২১ সালের শেষের দিক থেকে বহুবার ফেডারেল পুলিশকে জানানো হয়েছে যে, জাভারি উপত্যকায় সংগঠিত অপরাধচক্র কাজ করছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa