ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দেশ ছাড়তে চান শ্রীলঙ্কানরা, পাসপোর্ট নিতে ভিড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জুন ১৭, ২০২২
দেশ ছাড়তে চান শ্রীলঙ্কানরা, পাসপোর্ট নিতে ভিড় ছবি: রয়টার্স

দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কায় জেঁকে বসা অর্থনৈতিক সংকটের কারণে দুই বেলা খাবার জোগাড় করতে হিমশিম খাচ্ছেন নাগরিকরা। ফলে উন্নত জীবনের আশায় বিদেশে পাড়ি জমাতে চাইছেন তারা।

সম্প্রতি দেশটির পাসপোর্ট অফিসে ভিড় লক্ষ্য করা যায়। সেখানে পাসপোর্ট পেতে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হচ্ছে তাদের। বৃহস্পতিবার (১৬) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পাসপোর্ট পাওয়ার আশায় গত সপ্তাহে ইমিগ্রেশন বিভাগের সদর দপ্তরের বাইরে দুই দিন ধরে লাইনে দাঁড়িয়েছিলেন আর এম আর লেনোরা (৩৩)। পেশায় গামেন্টস কর্মী লেনোরার স্বামী শ্রীলঙ্কার একটি ছোট রেস্তোরাঁয় রান্নার কাজ করতেন। কিন্তু চলমান অর্থনৈতিক সংকটের কারণে ওই রেস্তোরাঁ থেকে তার স্বামীকে ছাঁটাই করা হয়। এরপরই কুয়েতে গৃহকর্মীর চাকরির জন্য আবেদন করার সিদ্ধান্ত নেন লেনোরা।
 
তিনি বলেন, রেস্তোরাঁয় রান্নার গ্যাস নেই। খাবারের খরচ আকাশ ছুঁয়েছে। এ কারণে আমার স্বামী চাকরি হারিয়েছেন। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ খুঁজে পাওয়া খুবই কঠিন এবং পেলেও বেতন খুব কম।

লেনোরা জানান, দিনে প্রায় আড়াই হাজার শ্রীলঙ্কান রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৩৪ টাকা) উপার্জন করেন তিনি। এত অল্প টাকায় দুই সন্তান নিয়ে জীবনযাপন করা অসম্ভব।

তিনি বলেন, আমি কুয়েতে দুই বছর কাটাতে চাই। আমি এটুকু নিশ্চিত সেখানে আমি আয় করতে পারব এবং ফিরে আসার জন্য যথেষ্ট সঞ্চয়ও করতে পারব। আমি আমার মেয়েদের শিক্ষিত করতে চাই। এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। লেনোরার কাছে সন্তানদের ভবিষ্যৎ নিরাপদ করাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।  

গত সপ্তাহে নয়ারা এলিয়া শহর থেকে ১৭০ কিলোমিটার ভ্রমণ করে কলম্বোয় পৌঁছান লেনোরা। সেখানে পৌঁছানোর পর প্রয়োজনীয় কাগজ হাতে নিজের প্রথম পাসপোর্টের জন্য লাইনে দাঁড়ান।

রয়টার্স জানিয়েছে, পাসপোর্টের ওই লাইনে লেনোরার সঙ্গে শ্রমিক, দোকানের মালিক, কৃষক, সরকারি কর্মচারী এবং গৃহিণীরাও ছিলেন। তাদের মধ্যে অনেকে ছিলেন যারা পাসপোর্ট পাওয়ার আশায় সারা রাত ধরে লাইনে অবস্থান করেছেন। তাদের সবাই শ্রীলঙ্কার সবচেয়ে খারাপ আর্থিক সংকট থেকে বাঁচতে চান।

দেশটির সরকারি তথ্য অনুসারে, ২০২২ সালের প্রথম পাঁচ মাসে দুই লাখ ৮৮ হাজার ৬৪৫টি পাসপোর্ট ইস্যু করেছে শ্রীলঙ্কার সরকার। অন্যদিকে গত বছর একইসময়ে পাসপোর্ট ইস্যুর সংখ্যা ছিল ৯১ হাজার ৩৩১টি। অর্থাৎ অর্থনৈতিক সংকট থেকে বাঁচতে গত বছরের তুলনায় অনেক বেশি মানুষ পাসপোর্ট পেতে আগ্রহী হয়ে উঠেছেন।

অর্থনৈতিক অব্যবস্থাপনা এবং করোনা মহামারির কারণে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ কার্যত নিশ্চিহ্ন হয়ে গেছে। এর ফলে দ্বীপরাষ্ট্রটির ২ কোটি ২০ লাখ মানুষ খাদ্য, রান্নার গ্যাস, জ্বালানি এবং ওষুধের প্রকট সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন। এর সঙ্গে যোগ হয়েছে ডলারের বিপরীতে নিজস্ব মুদ্রার অবমূল্যায়ন, ৩৩ শতাংশের বেশি মূল্যস্ফীতি। সঙ্গে আছে দীর্ঘস্থায়ী রাজনৈতিক ও অর্থনৈতিক অনিশ্চয়তার উদ্বেগ। আর এই বিষয়গুলোই শ্রীলঙ্কার বহু মানুষকে দেশান্তরিত হওয়ার দিকে ঠেলে দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।