ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুসলিমদের ঘরবাড়ি ভাঙা নিয়ে সতর্ক করলেন ভারতীয় সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুন ১৬, ২০২২
মুসলিমদের ঘরবাড়ি ভাঙা নিয়ে সতর্ক করলেন ভারতীয় সুপ্রিম কোর্ট বিক্ষোভকারীদের ঘরবাড়ি অবৈধভাবে উচ্ছেদ করেছে উত্তর প্রদেশ সরকার

ভারতের উত্তর প্রদেশে বিক্ষোভকারীদের ঘরবাড়ি অবৈধভাবে উচ্ছেদ করার বিষয়ে রাজ্য সরকারকে সতর্ক করে দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এ নিয়ে একটি নোটিশ ইস্যু করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

আগামী মঙ্গলবারের ( ২১ জুন) মধ্যে এ নিয়ে উত্তর প্রদেশ সরকারকে জবাব দিতে বলা হয়েছে।  

বৃহস্পতিবার(১৬ জুন) ভারতের সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়, ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়ার বিষয়টি আইন অনুযায়ী হতে হবে। এটি প্রতিশোধমূলক হতে পারে না।   

ভারতের সর্বোচ্চ আদালত অবশ্য উত্তর প্রদেশ সরকারকে ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়া বন্ধের নির্দেশ দেননি। আদালত বলেছেন, তারা ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়া স্থগিত করতে পারেন না। বরং তারা রাজ্য সরকারকে আইন অনুযায়ী চলতে বলতে পারেন।

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে সম্প্রতি উত্তর প্রদেশে বিক্ষোভ হয়। এই বিক্ষোভ একপর্যায়ে সহিংস হয়ে ওঠে। সহিংসতায় জড়িত থাকার অভিযোগ তুলে মুসলমান জনগোষ্ঠীর ঘরবাড়ি বুলডোজার চালিয়ে গুঁড়িয়ে দেয় উত্তর প্রদেশের বিজেপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। উত্তর প্রদেশে মুসলমান জনগোষ্ঠীর বিরুদ্ধে যোগী সরকারের বুলডোজার নীতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় জমিয়তে উলামায়ে হিন্দ।
 
আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে যাতে কারও ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়া না হয়, তা নিশ্চিত করতে উত্তর প্রদেশ সরকারকে নির্দেশ দিতে সুপ্রিম কোর্টের প্রতি আবেদন জানায় জমিয়তে উলামায়ে হিন্দ।

পিটিশনকারীরা সুপ্রিম কোর্টকে এই ভাঙচুরকে ‘দুঃখজনক এবং ভয়ঙ্কর’ বলেছেন এবং বাড়ি ভাঙার পর সরকারের পক্ষ থেকে নোটিশ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন। তবে উত্তরপ্রদেশ সরকার বলেছে, তারা যা করেছে আইন মেনেই করেছে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জুন ১৬, ২০২২
ইআর

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।