ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাজ্যের শীর্ষ সাংবাদিকদের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জুন ১৫, ২০২২
যুক্তরাজ্যের শীর্ষ সাংবাদিকদের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা  বিবিসির সংবাদদাতা নিক বেক, অরলা গুয়েরিন এবং ক্লাইভ মাইরি

ইউক্রেন নিয়ে ‘পক্ষপাতমূলক’ সংবাদ প্রকাশের অভিযোগে যুক্তরাজ্যের বেশ কয়েকজন শীর্ষ সাংবাদিক ও প্রতিরক্ষা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

বিবিসি জানিয়েছে, রুশ সরকারি কর্মকর্তাদের ওপর যুক্তরাজ্য সরকারের দেওয়া নিষেধাজ্ঞার জবাব দিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন বিবিসির ক্লাইভ মাইরি, ওরলা গুয়েরিন ও নিক বেক।  তারা প্রত্যেকে ইউক্রেন থেকে প্রতিবেদন তৈরি করেছেন।  এছাড়া স্কাই টিভি, গার্ডিয়ান, চ্যানেল ৪ এবং আইটিভির সাংবাদিকরাও নিষেধাজ্ঞার তালিকায় আছেন।

এর আগে যুক্তরাজ্যের কয়েক শ এমপিকে নিষিদ্ধ করেছিল রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিদের মধ্যে ২৯জন সংবাদ মাধ্যমের সঙ্গে জড়িত এবং ২০ জন প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কাজ করেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, তালিকায় অন্তর্ভুক্ত ব্রিটিশ সাংবাদিকরা ইউক্রেন যুদ্ধ, ডনবাসের ঘটনা এবং রাশিয়া সম্পর্কে ইচ্ছাকৃতভাবে মিথ্যা ও একতরফা তথ্য প্রচারে জড়িত।  তাদের পক্ষপাতমূলক আচরণের কারণে  ব্রিটিশ সমাজে রাশিয়া সম্পর্কে বাজে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুন ১৫, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।