ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে অমিতাভের সিনেমার নামে নতুন সশস্ত্র বাহিনী!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জুন ১৪, ২০২২
ভারতে অমিতাভের সিনেমার নামে নতুন সশস্ত্র বাহিনী!

নব্বই দশকে ‘অগ্নিপথ’ নামে একটি সিনেমা করেছিলেন ভারতীয় মেগাস্টার অমিতাভ বচ্চন। এবার সেই নামেই ভারতীয় সেনাবাহিনীতে নতুন সশস্ত্র বাহিনী নিয়োগের পরিকল্পনা করছে কেন্দ্র।

 

মঙ্গলবার (১৪ জুন) কেন্দ্রের পক্ষ থেকে এই ঘোষণা দেন তিন সেনাবাহিনীর প্রধান। কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্প সম্পর্কে জানিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেছেন, এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত।

দুই সপ্তাহ আগেই এই প্রকল্পের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানিয়েছিলেন তিন বাহিনীর প্রধান। মঙ্গলবার এই প্রকল্পের নাম সামনে এলো।  

নতুন প্রকল্পে সৈনিকদের নিয়োগ দেওয়া হবে চার বছরের জন্য। সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সি ৪৫ হাজার ভারতীয় এই প্রকল্পের অধীনে কাজের সুযোগ পাবেন।

সেনা বাহিনীতে চার বছরের মেয়াদে ছয় মাসের প্রশিক্ষণ পাবেন এই সৈনিকরা। তাদের মাসিক বেতন হবে ৩০ থেকে ৪০ হাজার টাকা। এছাড়াও দেওয়া হবে অন্যান্য ভাতা।  

সূত্রের খবর, প্রকল্পটি উচ্চস্তরের বিভিন্ন মহলে সমালোচিত হয়েছে। এমনকি এই প্রকল্প সেনাবাহিনীর দেশভক্তি এবং পেশাদারত্বে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।