ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জুলাইয়ে সৌদি-ইসরায়েল সফরে আসছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, জুন ১৩, ২০২২
জুলাইয়ে সৌদি-ইসরায়েল সফরে আসছেন বাইডেন

আগামী মাসে সৌদি আরব ও ইসরায়েল সফর আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি সপ্তাহে এই সফরের বিষয়ে ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছে হোয়াইট হাউস।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।  

ওই সূত্র রয়টার্সকে জানায়, আগামী মাসে অর্থাৎ জুলাইতে সৌদি আরব সফরে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে একটি বৈঠক করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
  
এর আগে হোয়াইট হাউস বলেছিল যে, ২০১৮ সালে তুরস্কে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশোগির হত্যাকাণ্ডের সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততা রয়েছে বলে মনে করেন বাইডেন। তবে জামাল খাশোগির হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজের কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে সৌদি সরকার।  

বিশ্লেষকরা বলছেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব যুক্তরাষ্ট্রেও বেশ ভালোভাবে পড়েছে । এমন পরিস্থিতিতে পেট্রোলের দাম কমানোর উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন জো বাইডেন। আর এমন সময়েই সৌদি আরবে ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের সম্ভাব্য এই সফরের কথা শোনা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলও বাইডেনের সৌদি আরব ও ইসরায়েল সফরের পরিকল্পনার কথা নিশ্চিত করেছে। এ নিয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র বলেন, আমরা সফরটি নিয়ে বিস্তারিত কিছু বলতে পারছি না। শিগগিরই এর বিস্তারিত ঘোষণা করা হবে।  

সূত্র: এনডিটিভি 

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, জুন ১৩, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।