ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে এক দিনে ১২ কয়েদির ফাঁসি কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, জুন ৮, ২০২২
ইরানে এক দিনে ১২ কয়েদির ফাঁসি কার্যকর ইরানের একটি কারাগারে ১২ জন কয়েদির ফাঁসি কার্যকর করা হয়েছে

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি কারাগারে ১২ জন কয়েদির ফাঁসি কার্যকর করা হয়েছে।  একটি অলাভজনক বেসরকারি সংস্থার (এনজিও)  বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

  

নরওয়েভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটসের (আইএইচআর) প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তান-পাকিস্তান সীমান্তবর্তী ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের জাহেদানের প্রধান কারাগারে স্থানীয় সময় সোমবার ( ৬ জুন) সকালে ১২ কয়েদির ফাঁসি কার্যকর করা হয়।

যে ১২ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে, তাদের মধ্যে ১১ জন পুরুষ। একজন নারী। হত্যা বা মাদকসংক্রান্ত মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়।

আইএইচআর জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ১২ জনের সবাই বেলুচ জাতিগত সংখ্যালঘু। তারা সুন্নি মতবাদে বিশ্বাসী ছিলেন।

প্রসঙ্গত, ইরান শিয়া মুসলিমপ্রধান দেশ।

১২ জনের মধ্যে ছয়জনের মাদকসংক্রান্ত মামলায় মৃত্যুদণ্ড হয়। বাকি ছয়জনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়। মৃত্যুদণ্ড কার্যকরের এ তথ্য ইরানের কোনো গণমাধ্যমে প্রকাশ করা হয়নি। ইরানের সরকারি কর্মকর্তারাও এ-সংক্রান্ত তথ্য নিশ্চিত করেননি।

ন্যাশনাল কাউন্সিল অব রেজিস্ট্যান্স অব ইরান নামের একটি সংগঠনও ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য জানিয়েছে। এ সংগঠনটি ইরানে নিষিদ্ধ।  

আইএইচআরের তথ্য অনুযায়ী, গত বছর ইরানে কমপক্ষে ৩৩৩ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে। ২০২০ সাল থেকে এই সংখ্যা ২৫ শতাংশ বেশি।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জুন ০৮, ২০২২
ইআর

 

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।