ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার পার্লামেন্টে কাগজের ব্যবহার বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুন ৭, ২০২২
শ্রীলঙ্কার পার্লামেন্টে কাগজের ব্যবহার বন্ধ

অর্থনৈতিক মন্দার কারণে এবার পার্লামেন্টে কাগজের ব্যবহার বন্ধের ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। পার্লামেন্ট স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দানা মঙ্গলবার (৭ জুন) এ ঘোষণা দেন।

 

স্পিকারের ঘোষণা অনুসারে পার্লামেন্টে সব ধরনের বার্ষিক প্রতিবেদন ও অন্যান্য নথিপত্র এখন থেকে সফট কপির মাধ্যমে জমা দিতে হবে। খবর নিউজ ফার্স্ট।

খবরে বলা হয়েছে, দেশের বর্তমান অর্থনৈতিক সংকট ও পরিবেশগত বিষয়গুলোকে কমিয়ে আনতে কাগজের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দানা। তিনি আরও বলেন, দেশটিতে মুদ্রণের উদ্দেশ্যে কাঁচামাল সংগ্রহ করা এখন কঠিন। এছাড়া প্রচুর পরিমাণে কম্প্যাক্ট ডিস্ক (সিডি) আমদানি করতে না পারায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, পার্লামেন্টের কার্যক্রম ঠিক রাখতে প্রয়োজনীয় নথি সফট কপির মাধ্যমে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এসব কপি সংগ্রহ-সংরক্ষণ করতে কর্মকর্তা নিয়োগেরও সিদ্ধান্ত হয়েছে।

নিউজ ফার্স্ট জানিয়েছে, নথিগুলো একটি ডেডিকেটেড ওয়েব পোর্টালে আপলোড করা হবে। পোর্টাল থেকে সংসদ সদস্যগণ কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল ডিভাইসের মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

সম্প্রতি অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। নতুন নির্দেশনার বিষয়ে সবগুলো মন্ত্রণালয়ের সচিবদের জানাতে ও এ কর্মসূচি বাস্তবায়নেরে নির্দেশও দিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দানা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুন ০৭, ২০২২
এনএইচআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।