ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইসকনসিনের হামলাকারীর হিটলিস্টে সংখ্যালঘু নেতা, ২ গভর্নর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, জুন ৫, ২০২২
উইসকনসিনের হামলাকারীর হিটলিস্টে সংখ্যালঘু নেতা, ২ গভর্নর

যুক্তরাষ্ট্রের উইসকনসিনে যে বন্দুকধারী হামলা করেছিলেন; তার হিটলিস্টে ছিলেন দেশটির এক সংখ্যালঘু নেতা ওই দুই শীর্ষ কর্মকর্তা।

রোববার (৫ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, সিনেটের সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার ও উইসকনসিনের গভর্নর টনি ইভার্স ওই বন্দুকধারীর হিটলিস্টে ছিলেন, যিনি একজন অবসরপ্রাপ্ত বিচারককে গুলি করে হত্যা করেছিলেন।

উইসকনসিন কর্তৃপক্ষ শনিবার (৪ জুন) এ তথ্য নিশ্চিত করেছে। মিলওয়াকি জার্নাল সেন্টিনেলও একই তথ্য জানায়। বিষয়টিকে যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতার সর্বশেষ হাই-প্রোফাইল কেস হিসাবে চিহ্নিত করা হচ্ছে।

এক বিবৃতিতে মিশিগান গভর্নর কার্যালয়ের এক মুখপাত্র বলেন, আইন প্রয়োগকারী কর্মকর্তারা আমাদের জানিয়েছে উইসকনসিন বন্দুকধারীর তালিকায় হুইটমারের নাম ছিল। যে সংবাদ প্রতিবেদনগুলো হচ্ছে তা অত্যন্ত উদ্বেগজনক। আমরা এ ব্যাপারে (অপরাধ তদন্তের বিষয়) আর মন্তব্য করব না।

এর আগে শুক্রবার (৩ জুন) উইসকনসিন ডিপার্টমেন্ট অব জাস্টিস অবসরপ্রাপ্ত বিচারক জন রোমার (৬৮) নিহতের বিষয়টি নিশ্চিত করে। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, শুক্রবার নিজের বাড়িতেই গুলিবিদ্ধ অবস্থায় পড়েছিলেন জন। তার দেহে প্রাণ ছিল না।

স্থানীয় শেরিফ অফিস থেকে বলা হয়, তারা জন রোমারের বাসভবনে একজন সশস্ত্র ব্যক্তি ও দুটি গুলি চালানোর ব্যাপারে জানতে পেরেছিলেন। সাবেক বিচারকের হত্যাকাণ্ডটিকে ‘পরিকল্পিত’ হত্যা বলে মনে করা হচ্ছে।

রয়টার্স আরও জানায়, জন রোমারের হত্যাকাণ্ডের পর তার বাড়ির বেসমেন্ট থেকে ডগলাস উহদে (৫৬) নামে সন্দেহভাজন এক ব্যক্তিকে আহত অবস্থায় পাওয়া যায়। তিনি নিজের বন্দুকের গুলিতে আহত হয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। উইসকনসিন ডিপার্টমেন্ট অব জাস্টিস বলেছে, আহত ব্যক্তি মেডিকেল সুবিধার আওতায় রয়েছেন।

উইসকনসিন অ্যাটর্নি জেনারেল জোশ কাউল শুক্রবার বলেন, জন রোমারের হত্যাকাণ্ডটি পরিকল্পিত বলেই প্রতীয়মান হয়। হামলাকারীর হয়ত আরও কোনো লক্ষ্য ছিল যা বিচার ব্যবস্থার সঙ্গে সম্পর্কিত বলে মনে হচ্ছে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, ৫ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।