ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘সাংবাদিক শিরীনকে ইচ্ছা করেই হত্যা করা হয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মে ২৭, ২০২২
‘সাংবাদিক শিরীনকে ইচ্ছা করেই হত্যা করা হয়েছে’ সাংবাদিক শিরীন আবু আকলেহ

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহকে ইচ্ছা করেই হত্যা করেছে ইসরায়েলের একজন সেনা সদস্য। ফিলিস্তিনের একটি তদন্ত প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

পশ্চিম তীরের রামাল্লাহ শহরে এক সংবাদ সম্মেলনে তদন্তের ফলাফল ঘোষণা করেন ফিলিস্তিনের অ্যাটর্নি জেনারেল আকরাম আল-খতিব।

এ সময় তিনি বলেন, হত্যা করার উদ্দেশ্যে দখলদার বাহিনী শিরীনকে গুলি করেছে। যে বুলেট দ্বারা শিরীনকে হত্যা করা হয়েছে সেটি ৫.৫৬ এমএম এবং এর চারপাশ স্টিলের আবরণ দিয়ে ঢাকা। সাধারণত ন্যাটো বাহিনী এ ধরনের বুলেট ব্যবহার করে।

ফিলিস্তিনের অ্যাটর্নি জেনারেল জানান, তাদের তদন্তে জানা গেছে- সাংবাদিক শিরীন যখন পালিয়ে যাচ্ছিলেন তখন একজন ইসরায়েলি সেনা তাকে সরাসরি গুলি করে, যেটি তার কপালে লাগে। শিরীন যে জায়গাটিতে গুলিবিদ্ধ হন, সেখানে কোনো গোলাগুলি হয়নি কিংবা কোনো পাথর ছোঁড়ার ঘটনা ঘটেনি।  

যে বুলেট দ্বারা শিরীনকে হত্যা করা হয়েছে সেটি ইসরায়েলি বাহিনীর দিক থেকে এসেছে উল্লেখ করে ফিলিস্তিনের অ্যাটর্নি জেনারেল বলেন, শিরীন যে জায়গাটিতে গুলিবিদ্ধ হয়েছেন সেখানে একটি গাছে গুলির চিহ্ন পাওয়া গেছে। গুলি যে উচ্চতায় আঘাত করেছে সেটি দেখে বোঝা যাচ্ছে শিরীনের দেহের উপরের অংশে টার্গেট করেছিল বন্দুকধারী। যদিও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এই প্রতিবেদন খারিজ করে দিয়েছেন। এই দাবিকে ‘সুস্পষ্ট মিথ্যা' বলে বর্ণনা করেন তিনি।

ইসরায়েলের সেনাবাহিনীও সাংবাদিক শিরীন হত্যাকাণ্ডের তদন্ত করছে। তারা বলছে, ফিলিস্তিনি জঙ্গিরা হয়তো তাকে গুলি করেছে। তবে বুলেটটি কোথা থেকে এসেছে সে ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেনি তারা। কারণ যে গুলিতে শিরীন নিহত হয়েছেন, সেটি পরীক্ষা করতে চাইলে ফিলিস্তিনিরা করতে দেয়নি কিংবা তারা যৌথ তদন্তেও রাজি হয়নি।

ইসরায়েল আরও বলছে, তারা একজন সৈনিকের অস্ত্র চিহ্নিত করেছে যেখান থেকে হয়তো গুলি করা হতে পারে। কিন্তু বুলেট বিশ্লেষণ করা ছাড়া সেটি নিশ্চিতভাবে বলা সম্ভব নয়।

তবে ফিলিস্তিনের অ্যাটর্নি জেনারেল বলেছেন, যে বুলেট দ্বারা শিরীনকে হত্যা করা হয়েছে সেটি তারা ইসরায়েলের কাছে হস্তান্তর করবে না। এর কোনো ছবিও প্রকাশ করবে না। ফিলিস্তিনের কর্মকর্তারা এর আগে বলেছিলেন তারা ইসরায়েলের তদন্ত বিশ্বাস করেন না।

গত ১১ মে ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীর এলাকায় ইসরায়েলি বাহিনীর একটি অভিযানে সংবাদ সংগ্রহের সময় ৫১ বছর বয়সী ফিলিস্তিনি-আমেরিকান সাংবাদিক শিরীন গুলিতে নিহত হন। এই ঘটনার পর ব্যাপক নিন্দার ঝড় ওঠে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ইসরায়েলি বাহিনী এই গুলি চালিয়েছে, যদিও ইসরায়েল সেটি অস্বীকার করছে। অপরদিকে সাংবাদিক শিরীন যখন গুলিবিদ্ধ হন, তখন তিনি বুলেটপ্রুফ ভেস্ট পরা অবস্থায় ছিলেন। ওই ভেস্টে 'প্রেস' শব্দটি লেখা ছিল। তাছাড়া তার মাথায় ছিল হেলমেট। এ সময় তার প্রডিউসার আলী সামুদি কাঁধে গুলিবিদ্ধ হলেও বেঁচে যান।

সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মে ২৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।