ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সঙ্কট কাটাতে শ্রীলঙ্কাকে সহায়তার প্রস্তাব ইউএসএইড’র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, মে ২৪, ২০২২
সঙ্কট কাটাতে শ্রীলঙ্কাকে সহায়তার প্রস্তাব ইউএসএইড’র

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দায় ন্যুজ শ্রীলঙ্কাকে সঙ্কট কাটিয়ে উঠতে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের বিদেশি সাহায্য ও উন্নয়ন সহায়তাকারী সংস্থা ইউনাইটেড স্টেটস অ্যাজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড)।

মঙ্গলবার (২৪ মে) লঙ্কান সংবাদমাধ্যম কলোম্বো পেজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, সোমবার (২৩ মে) শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহেকে সাক্ষাতের আমন্ত্রণ জানিয়েছেন ইউএসএইড’র প্রশাসক সামান্থা পাওয়ার। দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্রটির বর্তমান অবস্থা, রাজনৈতিক-অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনা করবেন তারা।

ধারণা করা হচ্ছে, বিক্রমাসিংহের সঙ্গে আলোচনায় শ্রীলঙ্কার সঙ্কট কাটিয়ে উঠতে কিছু প্রস্তাব দেবেন সামান্থা। বিষয়টি অনেকটাই নিশ্চিত হয়েছে ইউএসএইড’র মুখপাত্র রেবেকা চালিফের একটি বিবৃতিতে।

রেবেকা বলেন, চলতি মাসের শুরুতেই সামান্থা পাওয়ার শ্রীলঙ্কার রাজনৈতিক অস্থিরতায় হতাহতদের পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করেন। দেশটির জনগণের প্রতি সমর্থনের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

সামান্থা পাওয়ার জানিয়েছেন, শ্রীলঙ্কার সঙ্কট মোকাবিলায় ইউএসএইড সহায়তা করবে। জনগণের আস্থা অর্জনে জরুরিভাবে দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের প্রয়োজনীয়তার ওপর জোর দেন তিনি।

ইউএসএইড’র এ প্রশাসক বলেন, শ্রীলঙ্কার সবচেয়ে ঝুঁকিপূর্ণ এবং প্রান্তিক জনগোষ্ঠীর জরুরি চাহিদা পূরণে কাজ করবে তার সংস্থা। এ কার্যক্রমের অংশ হিসেবে কিছু প্রোগ্রাম তৈরি করা হয়েছে। এসব প্রোগ্রামের আওতায় শ্রীলঙ্কাকে তার বর্তমান সঙ্কট কাটাতে সহায়তা করবে যুক্তরাষ্ট্র সরকার পরিচালিত এ স্বাধীন সংস্থাটি।

রণিল বিক্রমাসিংহেকে তিনি বলেন, ইউএসএইড চলমান কঠিন সময়ে তাদের সহায়তা করতে অন্যান্য দাতাগোষ্ঠী যেমন- আইএমএফ, বিশ্বব্যাংক, জি-সেভেন ও অন্যান্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

সূত্র: কলোম্বো পেজ

বাংলাদেশ সময়: ০৫২০ ঘণ্টা, ২৪ মে, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad