ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মে ২১, ২০২২
ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া

রাশিয়া তাদের প্রতিবেশী দেশ ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে।

শনিবার (২১ মে) এ কথা জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম।

খবর: বিবিসি

জানা গেছে, জ্বালানির মূল্য পরিশোধ নিয়ে পশ্চিমা দেশগুলোর বিরোধের সবশেষ নজির এ সরবরাহ বন্ধ। গ্যাজপ্রম দাবি করে আসছে- ইউরোপীয় দেশগুলো রাশিয়ার সরবরাহ করা গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করুক। ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে এ শর্ত দেওয়া শুরু করে মস্কো। তবে ফিনল্যান্ড তা মানতে অস্বীকৃতি জানায়।

শনিবার ফিনল্যান্ডের গ্যাস বিতরণকারী প্রতিষ্ঠান গ্যাসগ্রিড ফিনল্যান্ড এক বিবৃতিতে বলেছে, ইমার্টা প্রবেশ পথ দিয়ে গ্যাস আমদানি বন্ধ হয়ে গেছে (রুশ গ্যাসের ফিনল্যান্ডে প্রবেশের পথ হচ্ছে ইমার্টা পয়েন্ট)।

এর আগে, শ্রক্রবার (২০ মে) ফিনল্যান্ডের রাষ্ট্রীয় পাইকারি গ্যাস বিক্রেতা গ্যাসুম জানায়- গ্যাজপ্রম সতর্ক করেছে শনিবার (২১ মে) স্থানীয় সময় ভোর চারটা থেকে সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

গ্যাসুম এবং গ্যাজপ্রম উভয়েই শনিবার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার কথা নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, গ্যাজপ্রমের এ পদক্ষেপ এমন এক সময়ে এসেছে যখন ফিনল্যান্ড পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করেছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে এ সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মে ২১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa