ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

মারিওপোল জয়ের ঘোষণা রাশিয়ার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, মে ২১, ২০২২
মারিওপোল জয়ের ঘোষণা রাশিয়ার

মারিওপোল শহরের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে রাশিয়ার আর কোনো বাধা নেই। মাসব্যাপী যুদ্ধের পর রাশিয়া ইউক্রেনের বন্দর শহর মারিওপোল জয়ের ঘোষণা করেছে।

মস্কো জানিয়েছে, মারিওপোল শহরের আজভস্তাল ইস্পাত কারখানায় থাকা সর্বশেষ যোদ্ধারা আত্মসমর্পণ করেছেন।  
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনীয় ৫৩১ সৈন্য ইস্পাত কারখানাটি ছেড়ে বের হওয়ার পর মারিওপোল শহর এবং ওই কারখানাটি 'সম্পূর্ণ মুক্ত' হয়েছে।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজভস্তালের ভূগর্ভস্থ যে স্থানে ইউক্রেনীয় সৈন্যরা লুকিয়ে ছিল, রুশ সশস্ত্র বাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে সেসব স্থান।

অভিযানে মারিওপোল সম্পূর্ণ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, জীবন বাঁচাতে আজভস্তার ইস্পাত কারখানার শেষ রক্ষাকারীদের চলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।  

মারিওপোলের আজভস্তাল ইস্পাত কারখানা কমপ্লেক্সে আটকে থাকা অবশিষ্ট ইউক্রেনীয় সেনাদের প্রতিরোধ ধরে না রেখে আত্মসমর্পণ করার নির্দেশ দেয় হাইকমান্ড। আজভস্তালে আটকে থাকা সেনাদের নেতৃত্বে থাকা কমান্ডার শুক্রবারই এ তথ্য নিশ্চিত করেছেন।   

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। নিহত হয়েছেন অসংখ্য মানুষ।

সূত্র: বিবিসি।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মে ২১, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa