ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

এবার সিবিসির মস্কো অফিস বন্ধের ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, মে ২০, ২০২২
এবার সিবিসির মস্কো অফিস বন্ধের ঘোষণা রাশিয়ার

মস্কোয় কানাডার টেলিভিশন এবং রেডিও সম্প্রচারকারী সংস্থা কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের (সিবিসি) অফিস বন্ধ করার ঘোষণা দিয়েছে রাশিয়া।

রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম আরটি’কে কানাডায় নিষিদ্ধ করার জের ধরে গত বুধবার (১৮ মে) দেশটি এ ঘোষণা দিলো।

মাইক্রো ব্লগিং সাইট টুইটারে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন।

তিনি বলেন, দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে আসলে কী ঘটছে তা নাগরিকদের জানানো ভ্লাদিমির পুতিনের জন্য একটি বড় হুমকি। এই পদক্ষেপ অগ্রহণযোগ্য। সাংবাদিকদের অবশ্যই সেন্সরশিপ, ভয়ভীতি এবং হস্তক্ষেপ থেকে মুক্ত হতে হবে।

এর আগে গত মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে আরটি এবং আরটি ফ্রান্সকে তার সম্প্রচার থেকে নিষিদ্ধ করে কানাডা। এ সময় দেশটির সম্প্রচার মানের সঙ্গে তাদের অনুষ্ঠান সামঞ্জস্যপূর্ণ নয় বলে জানানো হয়।

তবে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের পর থেকে বেশিরভাগ পশ্চিমা দেশে রুশ প্রচারমাধ্যম আরটি এবং স্পুটনিককে অপপ্রচার ছড়ানোর অভিযোগে নিষিদ্ধ করা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, কানাডার পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে তাদের টেলিভিশন এবং রেডিও সম্প্রচার সংস্থা সিবিসির মস্কো অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া মস্কোয় অবস্থান করা কানাডার সাংবাদিকদের রাষ্ট্রীয় স্বীকৃতি এবং রুশ ভিসা বাতিল করা হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

সিবিসি নিউজের প্রধান সম্পাদক ব্রডি ফেনলন বলেন, রাশিয়ার এ পদক্ষেপে গণমাধ্যম প্রচণ্ড হতাশ। এটি রুশ সীমানার মধ্যে একটি মুক্ত ও স্বাধীন সংবাদমাধ্যমকে রুদ্ধ করার আরেকটি পদক্ষেপ।

সূত্র: সিবিসি

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, মে ২০, ২০২২
এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa