ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

করোনার হানা প্রথমবার স্বীকার করলো উ. কোরিয়া, লকডাউনে দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মে ১২, ২০২২
করোনার হানা প্রথমবার স্বীকার করলো উ. কোরিয়া, লকডাউনে দেশ ছবি: আল জাজিরা

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন করোনা সংক্রমণের কথা শুরু থেকেই অস্বীকার করে আসছেন। এবারই প্রথম মহামারি ছড়িয়ে পড়ার কথা স্বীকার করেছে দেশটির কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে দেশটিতে জারি করা হয়েছে লকডাউন।

বৃহস্পতিবার (১২ মে) এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা

ধারণা করা হচ্ছে, করোনার কারণে সেখানে মানবিক সংকট দেখা দিতে পারে। কারণ বিশ্বের মধ্যে একমাত্র দেশ হলো উত্তর কোরিয়া, যেখানে করোনাপ্রতিরোধী ভ্যাকসিন এখনো প্রয়োগ করা হয়নি।

সে দেশের কর্তৃপক্ষ রাজধানী পিয়ংইয়ংয়ে ওমিক্রনের উপ-ধরন শনাক্ত করেছে। তবে কতজনের শরীরে করোনার এ ধরন শনাক্ত হয়েছে সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য জানানো হয়নি।

সংক্রমণ মোকাবিলার উপায় নিয়ে দেশেটির নেতা কিম জং উন ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির বৈঠকে আলোচনা করেছেন। জরুরি মেডিক্যাল সরবরাহ বাড়ানোরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এরইমধ্যে সব শহর ও এলাকায় কঠোর লকডাউন বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে তার পক্ষ থেকে।

প্রসঙ্গত, সারা বিশ্বে যখন মহামারি করোনার তান্ডব চলছিল তখন এ ভাইরাসে আক্রান্তের কথা স্বীকার করেনি উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও চীনে অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার সময়েও উত্তর কোরিয়ায় একজনও আক্রান্ত হয়নি বলে জানিয়েছিল দেশটির কর্তৃপক্ষ। অবশেষে করোনা আক্রান্তের কথা স্বীকার করল দেশটি।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মে ১২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa