ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে আকস্মিক সফরে মার্কিন ফার্স্ট লেডি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, মে ৯, ২০২২
ইউক্রেনে আকস্মিক সফরে মার্কিন ফার্স্ট লেডি

রোববার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আকস্মিক সফর করেছেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। তিনি দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থিত একটি শহর উঝহোরোদে সফর করেন।

এ দিন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও অঘোষিত ইউক্রেন সফর করেছেন।

উঝহোরোদে শহরে একটি স্কুলে যান মার্কিন ফার্স্ট লেডি, যা বর্তমানে বাস্তুচ্যুত নাগরিকদের অস্থায়ী আবাস। সেখানে তিনি দেখা করেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কার সঙ্গে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে তাকে জনসম্মুখে দেখা যায়নি।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানায়, সেখানে একটি স্কুলভবনের অস্থায়ী শিবিরে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত মানুষদের দেখতে গিয়ে ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কার সঙ্গে সাক্ষাৎ করেছেন জিল বাইডেন।

জিল এবং ওলেনা স্কুলের একটি বেঞ্চে বসে কথা বলেন। স্কুলটি বর্তমানে ৪৮ শিশুসহ বাস্তুচ্যুত বাসিন্দাদের অস্থায়ী আবাসস্থল।

ইউক্রেনের ফার্স্ট লেডির সঙ্গে সাক্ষাৎকালে মার্কিন ফার্স্ট লেডি বলেন, আমি মা দিবসে ইউক্রেনে আসতে চেয়েছিলাম। আমরা মনে করি ইউক্রেনের মানুষকেও বোঝানো প্রয়োজন যে, এই যুদ্ধ বন্ধ হওয়া দরকার। এই যুদ্ধ নৃশংস। আমেরিকা ইউক্রেনবাসীর পাশে দাঁড়িয়েছে।

যুদ্ধ শুরু হওয়ার পরপরই জিলকে চিঠি লেখেন ওলেনা। যুদ্ধ চলাকালেও একাধিক চিঠি লিখেছেন তিনি। সেই চিঠিতে সাড়া দিয়েই আকস্মিক ইউক্রেন সফরে গেলেন জিল বাইডেন।

অন্যদিকে ইউক্রেনের স্থানীয় মেয়রের সূত্র উদ্ধৃত করে সংবাদমাধ্যমের দাবি, একই দিনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও অঘোষিত ইউক্রেন সফর করেছেন।

বাংলাদেশ সময়: ০০২৮ ঘণ্টা, মে ০৯, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।