ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কেন ওয়াশিংটনকে সতর্ক করল চীন?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
কেন ওয়াশিংটনকে সতর্ক করল চীন? চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেঙ্গে (বামে) ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন

চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেঙ্গে তাইওয়ানকে নিজ দেশের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেছেন। এ সময় তিনি বলেন, নিজের স্বার্থ রক্ষা করার ক্ষেত্রে চীনের প্রতিরক্ষা সক্ষমতা কতটা শক্তিশালী তা যেন ওয়াশিংটন পরীক্ষা করতে না আসে।

বুধবার (২০ এপ্রিল) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে এক টেলিফোনালাপে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। খবর: রয়টার্স, ভয়েস অব আমেরিকা

চীনা প্রতিরক্ষামন্ত্রী বলেন, তাইওয়ান চীনের অংশ এবং এ বাস্তবতায় পরিবর্তন আনার সাধ্য কারও নেই। চীনা সেনাবাহিনী যেকোনো মূল্যে দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করবে এবং এ কাজে এই বাহিনীর দক্ষতাকে উপেক্ষা করা আমেরিকার উচিত হবে না।

উই ফেঙ্গে বলেন, অগ্রহণযোগ্য উপায়ে তাইওয়ান সমস্যা সমাধানের চেষ্টা করা হলে তা ওয়াশিংটন-বেইজিং সম্পর্কের ওপর ধ্বংসাত্মক প্রভাব ফেলবে।

প্রসঙ্গত, চীনের ব্যাপারে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতি অনুসরণ করছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। চীন যখন তার সীমান্তসংলগ্ন দ্বীপ তাইওয়ানকে নিজ ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করছে তখন বাইডেন প্রশাসন তাইওয়ানকে কোটি কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করছে।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ