ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আল-আকসায় ইসরায়েলের অভিযান: ১৫২ ফিলিস্তিন আহত

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
আল-আকসায় ইসরায়েলের অভিযান: ১৫২ ফিলিস্তিন আহত পবিত্র আল-আকসা মসজিদে প্রাঙ্গণে অভিযান চালিয়েছে ইসরায়েলি পুলিশ -আল জাজিরা

সারা বিশ্বের মুসলিমদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান বলে বিবেচিত অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র আল–আকসা মসজিদ প্রাঙ্গণে অভিযান চালিয়েছে ইসরায়েলি পুলিশ। এ সময় তাদের সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।

এতে কমপক্ষে ১৫২ ফিলিস্তিনি আহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (১৫ এপ্রিল) সকালে এ সংঘর্ষ হয়। খবর আল-জাজিরা

ইসরায়েলি পুলিশ জানিয়েছে, তারা সর্বশেষ সংঘর্ষের সময় কমপক্ষে ৩০০ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জরুরি বিভাগ জানিয়েছে যে তারা বেশিরভাগ আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে। ঘটনাস্থলের একজন প্রহরীর চোখে রাবার বুলেট দিয়ে গুলি করা হয়।
মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস ইহুদিদের কাছে  টেম্পল মাউন্ট নামে পরিচিত। তারাও এটিকে তাদের অন্যতম পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে থাকে। বছরের পর বছর চলতে থাকা ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের মূলে রয়েছে এই পবিত্র মসজিদ।

ইসরায়েলি পুলিশের দাবি, পবিত্র আল–আকসা মসজিদ প্রাঙ্গণে একদল মানুষ তাদের লক্ষ্য করে পাথর ছুড়ছিল। তাদের ছত্রভঙ্গ করতে আল–আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে পুলিশ।

তবে, প্রত্যক্ষদর্শীরা বলছেন, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ছুড়েছে। ফিলিস্তিনি বিক্ষোভকারীরাও ইসরায়েলি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে।

গত বছর রমজান মাসেও আল–আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এ ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলি বাহিনীর সঙ্গে গাজার সশস্ত্র সংগঠন হামাসের ১১ দিন ধরে সংঘাত চলে। এ ধরনের হামলা ঠেকানোর প্রচেষ্টায় চলতি বছর রমজান শুরুর আগে আলোচনা জোরদার করেছিল ইসরায়েল ও জর্ডান। উল্লেখ্য, জেরুজালেমের পবিত্র স্থানগুলোর তদারক ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে থাকে জর্ডান।

গত ২২ মার্চ থেকে ইসরায়েলে ৪টি হামলায় ১৪ জন নিহত হয়েছেন। এ সময়ে ২১ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলিরা। এসব হামলার পর পশ্চিম তীরে অভিযান জোরদার করে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে ইসরায়েলি বাহিনীর অভিযানে দুই ফিলিস্তিনি নিহত হন। তার আগের দিন বুধবার আরও তিন ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ১৫ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।