ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউটিউবে বন্ধ দুমা চ্যানেল, রুশ কর্মকর্তাদের ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
ইউটিউবে বন্ধ দুমা চ্যানেল, রুশ কর্মকর্তাদের ক্ষোভ

রাশিয়ার পার্লামেন্টের (সংসদ) নিম্নকক্ষ থেকে সম্প্রচারিত দুমা চ্যানেল বন্ধ করে দিয়েছে সামাজিক মাধ্যম ইউটিউব। আর এই সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন রুশ কর্মকর্তারা।

তারা বলেন, এর জবাবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্ট্রিমিং পরিষেবাটি দেশটির বিধিনিষেধের মুখোমুখি হতে পারে।

এর আগে শনিবার (০৯ এপ্রিল) ইউটিউব এক বিবৃতিতে জানায়, দুমা চ্যানেল তাদের পরিষেবার শর্তাবলি লঙ্ঘন করছে। অ্যালফ্যাবেট ইনকের মালিকানাধীন ইউটিউব রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক রোসকোমনাডজোরের চাপের মুখে রয়েছে। কমিউনিকেশন ওয়াচডগ জানিয়েছে, তারা দুমা চ্যানেলে প্রবেশের জন্য অবিলম্বে তা চালু করতে গুগলকে অনুরোধ করেছে।

প্রতিষ্ঠানটির সাম্প্রতিক সিদ্ধান্তের জবাবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, দেখে মনে হচ্ছে, ইউটিউব তার নিজস্ব হুকুম জারি করেছে। আপনাদের বিষয়বস্তু (কনটেন্ট) সংরক্ষণ করুন এবং রুশ প্ল্যাটফর্মগুলোতে দ্রুত স্থানান্তর করুন।  

রোসকোমনাডজোর জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আইটি কোম্পানি রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের মাধ্যমে শুরু হওয়া তথ্য যুদ্ধে একটি সুস্পষ্ট রুশ-বিরোধী অবস্থান মেনে চলে।

দুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোডিন বলেছেন, ইউটিউবের পদক্ষেপটি ওয়াশিংটনের অধিকার ও স্বাধীনতা লঙ্ঘনের আরেকটি প্রমাণ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা পাঠানোর পর থেকে রাশিয়া ইতোমধ্যে টুইটার ও মেটা প্ল্যাটফর্মের ফ্ল্যাগশিপ ফেসবুক এবং ইনস্টাগ্রাম নিষিদ্ধ করেছে। এর আগে দেশটি টেলিগ্রাম মেসেজিং অ্যাপ নিষিদ্ধ করার চেষ্টা করেছিল। কিন্তু ২০২০ সালের মাঝামাঝি সময়ে ওই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এখন রুশ কর্মকর্তারাই ব্যাপকভাবে টেলিগ্রাম ব্যবহার করছেন।

সূত্র: রয়টার্স, ভয়েজ অব আমেরিকা

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।