ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইয়েমেনে দুই মাসের যুদ্ধবিরতি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
ইয়েমেনে দুই মাসের যুদ্ধবিরতি 

বিশ্বের বহু দেশে মুসলমানদের জন্য পবিত্র রমযান মাসের রোজা শুরু হয়েছে। রোজা উপলক্ষে যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনে যুদ্ধরত পক্ষগুলো দুই মাসের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

২০১৬ সালে দেশটিতে যুদ্ধ শুরু হওয়ার এই প্রথম দেশব্যাপী যুদ্ধবিরতিতে রাজি হলো সৌদি নেতৃত্বাধীন জোট ও হুথিরা ।

জাতিসংঘের হিসাব অনুসারে, ইয়েমেনে যুদ্ধে প্রায় চার লাখ মানুষ নিহত হয়েছে। তাদের ৬০ শতাংশের মৃত্যু হয়েছে ক্ষুধা, স্বাস্থ্যসেবার অভাব এবং নিরাপদ পানির অভাবে।  

সৌদি নেতৃত্বাধীন জোট থেকে জানানো হয়েছে, হুথি বিদ্রোহী ও তাদের মিত্ররা চুক্তি মেনে চললে এই যুদ্ধবিরতির সময়সীমা আরো বাড়ানো হতে পারে। চুক্তি হওয়া যুদ্ধবিরতি শনিবার স্থানীয় সময় বিকেল ৪টা থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে।  

জাতিসংঘের মধ্যস্ততায় স্বাক্ষর হওয়া দুই মাসের এই যুদ্ধবিরতির প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইয়েমেনের জনগণের দুর্ভোগ লাঘবে সাহায্য করবে এই চুক্তি।  

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এগুলো গুরুত্বপূর্ণ পদক্ষেপ, তবে এগুলো যথেষ্ট নয়। যুদ্ধবিরতি অবশ্যই মেনে চলতে হবে এবং আগেও আমি যা বলেছি- আমাদের এই যুদ্ধের অবসান ঘটানো দরকার।

যুদ্ধবিরতি স্বাক্ষর হওয়ার ঘোষণা দেন জাতিসংঘের বিশেষ দূত হ্যানস গ্রান্ডবার্গ। সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত আলোচনার দ্বিতীয় দিনে শুক্রবার তিনি ঘোষণাটি দিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, যুদ্ধরত পক্ষগুলো ইয়েমেনের অভ্যন্তর এবং সীমান্তে স্থল, আকাশ ও সমুদ্রে সব ধরনের সামরিক হামলা বন্ধ রাখার বিষয়টি মেনে নিয়েছে।  

ছয় বছর ধরে ইয়েমেনে সৌদি আরব লড়াই চালাচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক করতে ও শান্তি ফিরিয়ে আনতে, জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সৌদি জোট ও হুথিদের মধ্যে শান্তি আলোচনা চলছে।  
সূত্র: বিবিসি।  

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।