ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন সীমান্তে যাচ্ছেন বাইডেন 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
ইউক্রেন সীমান্তে যাচ্ছেন বাইডেন 

ইউক্রেনে রুশ আগ্রাসনের বিষয়ে বৈঠকে অংশ নিতে চার দিনের সফরে ইউরোপে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সফরের প্রথম দিন বেলজিয়ামের ব্রাসেলসে যান তিনি।

সেখানে বৃহস্পতিবার (২৪ মার্চ) ইউরোপীয় কাউন্সিল নেতাদের সঙ্গে বৈঠক করেন।  

ব্রাসেলস থেকে পোল্যান্ডে উড়াল দিয়েছেন জো বাইডেন। শুক্রবার (২৫ মার্চ) ইউক্রেন সীমান্তবর্তী পোল্যান্ডের রজেসজো শহরে যাচ্ছেন তিনি। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ার ফোর্স ওয়ানের বিমান দিয়ে সরাসরি সেখানে গিয়ে নামবেন বাইডেন। কথা বলতে পারেন শরণার্থীদের সঙ্গে। ইউক্রেন থেকে ২০ লাখের বেশি শরণার্থী পোল্যান্ডে গেছে। তাদের মধ্যে প্রায় তিন লাখ মানুষ পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে রয়েছে।  

সেখানে মার্কিন বিমানবাহিনীর ইউএস-৮ সদস্যদের সঙ্গে দেখা করবেন বাইডেন। ইউক্রেনের ভয়াবহ মানবিক পরিস্থিতি নিয়েও তিনি ব্রিফিং করবেন।

এর আগে হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসনের আন্তর্জাতিক প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করতে শুক্রবার পোল্যান্ড সফর করবেন বাইডেন। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তবে তিনি ইউক্রেনে যাবেন না।

প্রসঙ্গত, ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এক মাস ধরে এই যুদ্ধ চলছে। রুশ সেনাদের হামলায় ইউক্রেনে বাস্তুচ্যুত হয়েছে অন্তত এক কোটি মানুষ। এর মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে ৩৬ লাখ। দেশটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এই যুদ্ধ ঠেকাতে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে বেশ কয়েকবার ‘শান্তি আলোচনা’ হয়েছে। বিশ্ব নেতারাও নানা উদ্যোগ নিয়েছেন। কিন্তু সেই আলোচনা ইউক্রেনে শান্তি ফেরাতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।