ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া আলোচনা চায়, সায় দিচ্ছে না যুক্তরাষ্ট্র! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
রাশিয়া আলোচনা চায়, সায় দিচ্ছে না যুক্তরাষ্ট্র!  রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রেবকভ

ইউক্রেনে চলমান যুদ্ধে ‘অস্ত্র নিয়ন্ত্রণ’ আলোচনায় রাশিয়া আগ্রহ দেখালেও যুক্তরাষ্ট্র এগিয়ে আসছে না বলে মস্কো দাবি করেছে।  

শনিবার (১২ মার্চ) যুদ্ধের ১৭তম দিনে এই দাবি করেন রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রেবকভ।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন চাইলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘অস্ত্র নিয়ন্ত্রণ’ আলোচনা পুনরায় শুরু করতে রাশিয়া প্রস্তুত রয়েছে।

সের্গেই রেবকভ আরআইএ নিউজ এজেন্সিকে বলেন, মস্কো ও ওয়াশিংটনের মধ্যে সার্বক্ষণিক যোগাযোগ হচ্ছে। কিন্তু ক্রেমলিন এমন কোনো লক্ষণ দেখছে না যে, ইউক্রেন নিয়ে ওয়াশিংটন আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত।

তবে রেবকভ বলেন, গত মাসে ইউক্রেনে রুশ বাহিনী প্রবেশের আগে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর কাছে মস্কো যে নিরাপত্তা গ্যারান্টি চেয়েছিল, সেই প্রস্তাবগুলো নিয়ে এখন আর আলোচনার সুযোগ নেই। কেননা পরিস্থিতি এখন পুরোপুরি বদলে গেছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর পর বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। যুদ্ধে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ইউক্রেন। দেশটির রাজধানী কিয়েভ ও গুরুত্বপূর্ণ বন্দরনগরী মারিওপোল চারপাশ দিয়ে ঘিরে রেখেছে রুশ সেনারা। সেখানে ব্যাপক যুদ্ধ চলছে।  

দ্য মস্কো টাইমসের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি বলেছেন, এই যুদ্ধে ১২ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের ধারণা, এই সংখ্যা দুই থেকে চার হাজার। যদিও মস্কো গত সপ্তাহে জানায়, যুদ্ধে ৪৯৮ জন রুশ সেনা নিহত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।