ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শপথ নিলেন চিলির কনিষ্ঠতম প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
শপথ নিলেন চিলির কনিষ্ঠতম প্রেসিডেন্ট বিদায়ী প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার কাছ থেকে দায়িত্ব বুঝে নেন গ্যাব্রিয়েল বোরিকগ্যাব্রিয়েল বোরিক। ছবি: রয়টার্স

চিলির কনিষ্ঠতম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রাক্তন ছাত্রনেতা গ্যাব্রিয়েল বোরিক।

এমন এক সময়ে তিনি এই দেশের দায়িত্ব নিচ্ছেন যখন দক্ষিণ আমেরিকার এই দেশটি একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও সামাজিক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে।

শুক্রবার (১১ মার্চ) চিলির বন্দর শহর ভালপারাইসোতে কংগ্রেস ভবনে বিদায়ী প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার কাছ থেকে দায়িত্ব বুঝে নেন বোরিক।

আয়, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং পেনশনের ক্ষেত্রে গভীর বৈষম্যের বিরুদ্ধে ২০১৯ সালের ব্যাপক গণবিক্ষোভের পরে আসা পরিবর্তনের ফলে দেশের শাসনভার গ্রহণ করছেন ৩৬ বছর বয়সী বোরিক।

চিলির নতুন সংবিধানের জন্য একটি গণভোটের তত্ত্বাবধান করবে বোরিকের প্রশাসন। এছাড়াও একটি নারীবাদী, পরিবেশবাদী সরকারের নেতৃত্ব দিচ্ছেন বোরিক, যা ঐতিহাসিক সামাজিক পরিবর্তন আনার চেষ্টা করবে।

বোরিকের নেতৃত্বে একটি মন্ত্রিসভা রয়েছে যার মধ্যে বেশিরভাগই তরুণ। এদের খুব বেশি প্রশাসনিক অভিজ্ঞতা নেই, তবে দেশের জন্য বড় পরিকল্পনা রয়েছে। অন্যদিকে অর্থনৈতিক মন্দা, উচ্চ মুদ্রাস্ফীতি এবং একটি বিভক্ত আইনসভার চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন বোরিক।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।