[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

অস্কারে নির্বাক চলচ্চিত্র দি আর্টিস্ট এর জয়জয়কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-২৭ ৩:০৩:৩৫ এএম

সেরা চলচ্চিত্র, সেরা অভিনেতা ও সেরা পরিচালকসহ পাচঁ শাখায় অস্কার পেয়েছে নির্বাক চলচ্চিত্র ‘দি আর্টিস্ট’। রোববার রাতে শুরু হওয়া অস্কারের জমকালো অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

ওয়াশিংটন: সেরা চলচ্চিত্র, সেরা অভিনেতা ও সেরা পরিচালকসহ পাচঁ শাখায় অস্কার পেয়েছে নির্বাক চলচ্চিত্র ‘দি আর্টিস্ট’। রোববার রাতে শুরু হওয়া অস্কারের জমকালো অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। সেরা অরজিনাল স্কোর আর সেরা অঙ্গসজ্জা বিভাগেও অস্কার জিতে নেয় ‘দি আর্টিস্ট’।

বস্তুত অস্কার লাভের মাধ্যমে দি আর্টিস্ট অনন্য এক ইতিহাসও সৃষ্টি করলো। এর আগে সর্বশেষ ১৯২৯ সালে কোন নির্বাক চলচ্চিত্র অস্কার পেয়েছিলো।

চলচ্চিত্রটিতে অভিনয়কারী ফরাসি অভিনেতা জিন দুজার্দিনকে এবারের অস্কারের জন্য সেরা অভিনেতা হিসেবে ঘোষণা করা হয়। এর পাশাপাশি কারিগরী বিভাগে সেরা অরজিনাল স্কোর ও সেরা অঙ্গসজ্জার জন্যও ছবিটি পুরস্কার লাভ করে।

ছবিটির পরিচালক মাইকেল হাজানাভিসিয়াসকে সেরা পরিচালকের পুরস্কার দেওয়া হয়। তিনি অস্কারে প্রথমবার মনোনীত হয়ে প্রথমবারেই সেরা পরিচালক হওয়ার বিরল সৌভাগ্য অর্জন করেন।

এদিকে অস্কারে সেরা অভিনেত্রী ঘোষিত হয়েছেন মার্কিন অভিনেত্রী মেরিল স্ট্রিপ। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের ভুমিকায় ‘দি আয়রন লেডি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তাকে অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কারে ভূষিত করা হয়। এ পর্যন্ত ১৭ বার অস্কার মনোনয়ন পাওয়া মেরিল স্ট্রিপ তৃতীয়বারের মত অস্কার পুরষ্কার লাভ করেন।


কানাডীয় অভিনেতা ক্রিস্টোফার প্লামার ৮২ বছর বয়সে অস্কার লাভ করে অস্কারের ইতিহাসে সবচেয়ে বয়স্ক পুরস্কার বিজেতা হওয়ার গৌরব লাভ করেন। তিনি বেগিনার চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ¦-অভিনেতা বিভাগে অস্কার লাভ করেন।

হেল্প ছবিতে অভিনয়ের জন্য অক্টোভিয়া স্পেন্সারকে সেরা পার্শ্বঅভিনেত্রী শাখায় অস্কার দেওয়া হয়।

জর্জ ক্লুনি অভিনীত ডিসেনডেন্ট চলচ্চিত্রটি সেরা চিত্রনাট্য বিভাগে অস্কার লাভ করে। চলচ্চিত্রটির চিত্রনাট্যকার আলেক্সান্ডার পেন, ন্যাট ফ্যাক্সন ও জিম রাশকে এই পুরস্কার লাভ করেন।

মার্টিন সোরেসেস এর চলচ্চিত্র হুগো কারিগরী বিভাগের পাঁচটি শাখায় অস্কার লাভ করে।

ইরানি চলচ্চিত্র এ সেপারেশন সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে অস্কার পুরস্কার লাভ করে।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14