ঢাকা, সোমবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

২৪ ঘণ্টার যুদ্ধবিরতি চায় ইউক্রেন 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
২৪ ঘণ্টার যুদ্ধবিরতি চায় ইউক্রেন  রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেন

ইউক্রেনজুড়ে ২৪ ঘণ্টার যুদ্ধবিরতি কার্যকর এবং মারিওপোলে ‘মানবিক করিডর’ স্থাপনে দাবি জানানো হয়েছে।  

বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কে আয়োজিত বৈঠকে এই দাবি জানান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে বৈঠকের পর দিমিত্র কুলেবা এই মুহূর্তে ওই দুটি কাজ অগ্রাধিকার ভিত্তিতে করতে বলেন।  

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ ক্রেমলিনে সিদ্ধান্ত গ্রহণকারী কর্তৃপক্ষের কাছে তার বার্তা পৌঁছে দেবেন, যেন মারিওপোলে মানবিক করিডর স্থাপনের জন্য কাজ শুরু করা হয়।

তিনি আরও বলেন, এই যুদ্ধ বন্ধ হওয়া সম্ভব নয় যদি রাশিয়ার যুদ্ধ বন্ধ করার উদ্দেশ্য না থাকে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ সামরিক আগ্রাসন শুরু হয় গত ২৪ ফেব্রুয়ারি। যুদ্ধের তৃতীয় সপ্তাহে এসে বহু মানুষ হতাহতের খবর পাওয়া যাচ্ছে। যুদ্ধ শুরুর পর ইউক্রেন ছেড়ে অন্তত ২০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

রুশ অভিযানের ১৫তম দিনে প্রথমবারের মতো দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসে রাশিয়া ও ইউক্রেন।  

এর আগে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। এরপরই তুরস্কের উদ্যোগে এই আলোচনার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।