ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আব্রামোভিচের সাম্রাজ্যের পতন শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
আব্রামোভিচের সাম্রাজ্যের পতন শুরু

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয়েছে গত ২৪ ফেব্রুয়ারি। রোববার (৬ মার্চ) ১১তম দিনে যুদ্ধ গড়িয়েছে।

যুদ্ধে দুই পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। অন্তত ১৫ লাখ মানুষ এরই মধ্যে ইউক্রেন ছেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

পশ্চিমা বিশ্ব এরই মধ্যে রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফলে স্বাভাবিকভাবেই তোপের মুখে রয়েছেন রাশিয়ার ধনকুবেররা, বিশেষ করে পুতিনের ঘনিষ্ঠজনরা এ তালিকার শীর্ষে রয়েছেন।  

পুতিনঘনিষ্ঠদের মধ্যে শীর্ষে রয়েছেন রুশ ধনকুবের ও রাজনীতিবিদ রোমান আব্রামোভিচ। আসন্ন বিপদের শঙ্কা থেকে তাই তিনি লন্ডনে তার বিপুল সম্পদ বিক্রি করে দেওয়ার চেষ্টা করছেন।  

রাশিয়ার আগ্রাসনের কারণে দেশটি ক্রীড়া ক্ষেত্রে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। সেন্ট পিটার্সবুর্গ থেকে চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল প্যারিসে সরিয়ে নেওয়ার পর গত সোমবার রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে ফিফা ও উয়েফা।

আরও পড়ুন: এবার চেলসির মালিকানা ছাড়ার ঘোষণা আব্রামোভিচের

রাশিয়ার চলমান ইউক্রেন আক্রমণের জেরে অবশেষে একরকম বাধ্য হয়েই প্রিয় ক্লাব চেলসিকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রোমান আব্রামোভিচ। ইংলিশ ক্লাবটির এতদিন এই রাশিয়ান মালিকই দেখভাল করতেন। কিছুদিন আগে তিনি ক্লাবের দায়িত্বও ছেড়েছিলেন। এবার মালিকানাই ছাড়ছেন।  
বুধবার লন্ডনভিত্তিক ক্লাব চেলসির ওয়েবসাইটে দেওয়া বিশদ এক বিবৃতিতে সিদ্ধান্তটি জানান আব্রামোভিচ।
পশ্চিমা বিশ্বের মিডিয়ায় অনেক আগে থেকেই চাউর ছিল বর্তমান রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বেশ ঘনিষ্ঠ আব্রামোভিচ।  

রোমান আব্রামোভিচ তার চেলসি ফুটবল ক্লাব তিন বিলিয়ন পাউন্ডে বিক্রির চেষ্টা করছেন। আর লন্ডনের সম্পত্তি বিক্রির তোড়জোর শুরু করেছেন ২০০ মিলিয়ন পাউন্ডে।

ব্রিটিশ এক এমপির দাবি, আব্রামোভিচের সম্পদ জব্দ করা ঠেকাতেই তাড়াহুড়ো করে বিক্রির চেষ্টা করছেন তিনি।

আইনি পদক্ষেপ এড়াতে সংসদীয় বিশেষাধিকারে লেবার পার্টির এমপি ক্রিস ব্রায়ান্ট এ অভিযোগ করেন।  

সরকার এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা না নিলে দেরি হয়ে যাবে বলে আশঙ্কা করছেন তিনি।

লন্ডনে চেলসি ফুটবল ক্লাবই আব্রামোভিচের সম্পদের অন্যতম। রোববার লেবার পার্টির নেতা স্যার কেইর স্টারমার প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে জানতে চেয়েছেন, কেন রোমান আব্রামোভিচের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে না।  

যুক্তরাজ্যসহ বিশ্বজুড়ে সাড়ে ১২ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে আব্রামোভিচের।  

ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, তার কেনসিংটন ম্যানসনের দাম ২২ মিলিয়ন পাউন্ড। তার প্রমোদতরির দাম ১.২ বিলিয়ন পাউন্ডের বেশি। এছাড়া ব্যক্তিগত বিমান, হেলিকপ্টার এবং অত্যাধুনিক গাড়ি রয়েছে তার।

তার অভিযোগ, রুশ সরকারের সঙ্গে আব্রামোভিচ অত্যন্ত ঘনিষ্ঠভাবে জড়িত। তার বিরুদ্ধে দুর্নীতিরও অভিযোগ রয়েছে।

জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, কোনো ব্যক্তির ব্যাপারে মন্তব্য করা আমার উচিত নয়।
এদিকে নিজের কাছে রুশ প্রভাবশালী ধনকুবেরদের তালিকা রয়েছে জানিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তালিকাভুক্ত ধনকুবেরদের টার্গেট করা হচ্ছে।  

দরিদ্র অনাথ থেকে পরিশ্রম, বুদ্ধিমত্তা, দূরদর্শীতা আর যোগাযোগের মাধ্যমে আজ বিশ্বের অন্যতম ধনী আব্রামোভিচ। গর্বাচেভের পেরেস্ত্রোইকার সময়ে প্রথম অর্থ-সম্পদের মুখ দেখতে শুরু করেন তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।