ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মারিওপোলে নতুন করে যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
মারিওপোলে নতুন করে যুদ্ধবিরতি সংগৃহীত ছবি

ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে নতুন করে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়েছে। এবারের যুদ্ধবিরতিও খণ্ডকালীন।

স্থানীয় সময় সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত যুদ্ধবিরতি কার্যকর থাকবে। খবর বিবিসির।

মারিওপোল শহর কর্তৃপক্ষ জানিয়েছে, শহরটিতে নতুন করে আরেকটি সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। বেসামরিক বাসিন্দারা এই সময় শহর ছেড়ে যাওয়ার সুযোগ পাবেন।

যারা ব্যক্তিগত গাড়িতে করে শহরে ছেড়ে যাবেন যাবেন তাদের রেডক্রসের বাসের পেছনে পেছনে থাককে অনুরোধ করেছে শহর কর্তৃপক্ষ। গাড়ির সব আসনে যাত্রীপূর্ণ করে নেওয়ার অনুরোধ করা হয়েছে।

গতকাল শনিবারও এরকম যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল বেসামরিক নাগরিকদের শহর থেকে সরিয়ে নেওয়ার জন্য। কিন্তু সেই পরিকল্পনা শেষ পর্যন্ত ভেস্তে যায়। যুদ্ধবিরতির কয়েক ঘণ্টার মধ্যেই রুশ সেনারা আবার শহরটির ওপর গোলাবর্ষণ শুরু করে বলে জানিয়েছে ইউক্রেন।

মারিওপোল শহরের ডেপুটি মেয়র সের্গেই অরলভ অভিযোগ করে বলেন, রাশিয়ার সেনাবাহিনী যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। তারা শহরটিতে ক্রমাগত গোলাবর্ষণ করে যাচ্ছে। এর ফলে শহর থেকে হাজার হাজার বেসামরিক মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা স্থগিত রাখতে হচ্ছে।

তবে এ ব্যাপারে একেবারে ভিন্ন ব্যাখ্যা দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা বলছে, ইউক্রেনের জাতীয়তাবাদীরাই শহর থেকে বেসামরিক মানুষকে বের হতে বাধা দিচ্ছে। তাদের অভিযোগ, রুশ বাহিনী যখন একটি মানবিক করিডোর তৈরি করে, তখন তাদের ওপর গুলি চালানো হয়।

বন্দর দক্ষিণাঞ্চলীয় শহর মারিওপোলে গত কদিন ধরেই তীব্র লড়াই চলছে। সেখানে লোকজনের বাসাবাড়িতে পানি এবং বিদ্যুতের সরবরাহ নেই। এমনকি খাদ্য এবং ওষুধের সংকটও দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।