ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছে সিঙ্গাপুর ছবিতে বাঁ থেকে ভিভিয়ান বালাকৃষ্ণান ও ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক হাব সিঙ্গাপুর, যা দেশটির জন্য এক বিরল পদক্ষেপ।

শনিবার (০৫ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুর জানিয়েছে, তারা রপ্তানি নিয়ন্ত্রণ করবে। এছাড়া কয়েকটি রুশ ব্যাংকের লেনদেন সীমিত করার পদক্ষেপ নেবে।

একইসঙ্গে ক্রিপ্টোকারেন্সির লেনদেনে কড়াকড়ি এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে লেনদেন করার ওপর অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা দেবে।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান এর আগে সংসদে রাশিয়ার বিরুদ্ধে যথাযথ নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ আরোপের ইচ্ছের কথা জানান।

সিঙ্গাপুরের পক্ষ থেকে অন্য কোনো দেশের ওপর নিষেধাজ্ঞা জারির ঘটনা খুবই বিরল। দক্ষিণ-পূর্ব এশিয়ান নেশনস অ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্যরা রাশিয়ার আগ্রাসনের নিন্দা করলেও আঞ্চলিক প্রতিবেশীদের মধ্যে সিঙ্গাপুরই প্রথম কোনো দেশ, যে কিনা নিষেধাজ্ঞা আরোপের পথে হাঁটছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান এখন দ্বিতীয় সপ্তাহে প্রবেশ করেছে এবং এ পর্যন্ত এক হাজারেরও বেশি লোক নিহত বা আহত হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে রাশিয়া আগ্রাসনের নির্দেশ দেওয়ার পর থেকে ১০ লাখেরও বেশি শরণার্থী ইউক্রেন থেকে পালিয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ