ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার ৫০ সৈন্যকে হত্যার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
রাশিয়ার ৫০ সৈন্যকে হত্যার দাবি ইউক্রেনের

ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, রাশিয়া-সমর্থিত বিদ্রোহীদের হামলা প্রতিহত করার সময় প্রায় ৫০ জন রুশ সৈন্য নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেন সামরিক বাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

তবে তাৎক্ষণিক নিহতের সংখ্যা যাচাই করতে পারেনি সংস্থাটি।

দেশটির সামরিক বাহিনী বলেছে, এদিন পূর্বাঞ্চলীয় খারকিভ শহরের কাছে রাশিয়ার চারটি ট্যাংক ধ্বংস করা হয়েছে। এছাড়া লুহানস্ক অঞ্চলের একটি শহরে ৫০ রুশ সৈন্যকে হত্যা এবং দেশটির পূর্বাঞ্চলের ক্রামতোর্স্ক জেলায় রাশিয়ার ষষ্ঠ একটি বিমান ভূপাতিত করা হয়েছে। এর আগে পাঁচটি রুশ বিমান ও একটি হেলিকপ্টার গুলি চালিয়ে ভূপাতিত করার দাবি করেছিল ইউক্রেন।

তবে সামরিক বাহিনীর বিমান ও সাঁজোয়া যান ইউক্রেনের সৈন্যরা ধ্বংস করেছে বলে কিয়েভ যে দাবি করছে, তা অস্বীকার করেছে রাশিয়া।

বৃহস্পতিবার সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা চালায় রাশিয়ার সামরিক বাহিনী। শেষ খবর পাওয়া পর্যন্ত হামলায় ইউক্রেনের প্রায় ৪০ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক উপদেষ্টা।

ওলেক্সি আরেস্টোভিচ নামে ওই উপদেষ্টার বরাত দিয়ে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ৪০ জনের প্রাণহানি ছাড়াও রাশিয়ার আক্রমণে কয়েক ডজন ইউক্রেনীয় নাগরিক আহত হয়েছেন। তবে হতাহতদের মধ্যে বেসামরিক লোক আছে কিনা তা তিনি উল্লেখ করেননি। আল জাজিরা জানিয়েছে, রুশ হামলায় ৪০ জনের মৃত্যুর তথ্যটি তারা যাচাই করতে পারেনি। এর আগে রুশ বাহিনীর বোমা হামলায় অন্তত সাতজন ইউক্রেনীয় নাগরিকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

এদিকে পুতিনের নির্দেশে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বনেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। রুশ হামলার আশঙ্কায় বুধবার (২৩ ফেব্রুয়ারি) ইউক্রেনে এক মাসের জরুরি অবস্থা জারি করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।