ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের জয়ে উল্লাসই কাল হলো তাদের!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
পাকিস্তানের জয়ে উল্লাসই কাল হলো তাদের! ইনায়েত আলতাফ

তিনজন শিক্ষার্থী ক্রিকেট খুব ভালোবাসতেন। নিয়মিত ক্রিকেট খেলা দেখতেন।

কিন্তু কে জানত, ক্রিকেটে প্রিয় দলকে সমর্থন করায় একদিন তাদের জন্য খারাপ কিছু বয়ে আনবে?

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান ক্রিকেট দলের বিজয় উদযাপন করার কারণেই ভারতশাসিত কাশ্মীরের ওই তিন ছাত্রকে জেলে যেতে হয়েছে। ১০০ দিনের বেশি সময় তারা জেলে আছেন। কিন্তু জামিন দিচ্ছেন না আদালত।

ওই তিন তরুণ হলেন- আরশেদ ইউসুফ, ইনায়েত আলতাফ ও শওকত আহমেদ গানাই। তাদের সবার বয়স ২০ বছরের মধ্যে।  

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট ম্যাচে ভারতকে পরাজিত করে পাকিস্তান। সেই বিজয় উদযাপন করছিলেন ওই তিন তরুণ। এ ঘটনার কয়েক দিন পর অক্টোবরে তাদের গ্রেফতার করা হয়।  

যদিও ভিন্ন অভিযোগে তাদের গ্রেফতার দেখানো হয়। তাদের বিষয়ে পুলিশ জানায়, উত্তরপ্রদেশের আগ্রায় ‘দেশের বিরুদ্ধে’ হোয়াটসঅ্যাপ বার্তা পাঠানোর জন্য রাষ্ট্রদ্রোহের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।  

ওই তরুণদের পরিবারের সদস্যরা চরম দরিদ্র। এরপরও সন্তানদের জামিনের জন্য তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু কোনো প্রতিকার পাচ্ছেন না।  

কাশ্মীরের বুদগাম জেলার ইনায়েত আলতাফের মা ওয়াহিদা বলেন, ‘আমার ছেলে শুধু ক্রিকেট পছন্দ করত। রাজনীতির মতো অন্য কোনো বিষয়ে সে কখনোই আগ্রহী ছিল না। সে সর্বদা তার পড়াশোনা এবং খেলা নিয়েই থাকত’।  

তিনি আরও বলেন, ‘আমরা গত বছরের ২৭ অক্টোবর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ইনায়েতকে গ্রেপ্তারের বিষয়ে জানতে পারি। আমরা কী করব জানি না। আমরা সরকারকে শত অনুরোধ করে বলেছি, তাদের ক্ষমা করুন’।  

ওয়াহিদা বলেন, তার স্বামী প্রতিবন্ধী। তিনি সন্তানদের লেখাপড়া নিশ্চিত করতে কাঠমিস্ত্রির কাজ করেন।

শুধু যে ওই তিন তরুণের নামে মামলা হয়েছে, তা নয়। ওই খেলায় ভারতের পরাজয়ের পর পশ্চিম পাঞ্জাব রাজ্যে কয়েক ডজন কাশ্মীরি ছাত্রের ওপর হামলা করা হয়।   

মুসলিমবিরোধী ধর্মান্ধতার নেতা হিসেবে পরিচিত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর আগে সতর্ক করে দিয়েছিলেন, যারা ভারতের বিরুদ্ধে পাকিস্তান ক্রিকেট দলের বিজয় উদযাপন করবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।