ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ সেনা সরিয়ে নেওয়ার দাবি সত্য নয়: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
রুশ সেনা সরিয়ে নেওয়ার দাবি সত্য নয়: যুক্তরাষ্ট্র

চলমান উত্তেজনা কমাতে ইউক্রেনের সীমান্তবর্তী কিছু এলাকা থেকে সৈন্য ও সামরিক সরঞ্জাম সরিয়ে নিচ্ছে রাশিয়া। তবে রুশদের এই দাবি মিথ্যা বলে উল্লেখ করেছেন একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা।

তিনি বলেন, ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনা সরিয়ে নেওয়ার দাবিটি মিথ্যা। সাম্প্রতিক দিনগুলোতে সীমান্তে সাত হাজার নতুন রুশ সেনা যোগ দিয়েছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

ওই মার্কিন কর্মকর্তা আরো বলেন, অজুহাত তৈরির জন্য রাশিয়া যেকোনো মুহূর্তে ইউক্রেনে ‘সাজানো হামলা’ চালাতে পারে।

এর আগে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রাশিয়া জানিয়েছিল, সামরিক মহড়া শেষ হওয়ার পর দেশটি ইউক্রেন সীমান্ত থেকে কিছু সেনা সরিয়ে নিচ্ছে। বুধবারও (১৬ ফেব্রুয়ারি) ক্রিমিয়ায় মহড়া শেষ করা কিছু সেনা ইউনিট গ্যারিসনে ফিরিয়ে নেওয়ার কথা বলা হয়।

তবে পশ্চিমা কর্মকর্তারা বলছেন, তারা রাশিয়ার এসব দাবির পক্ষে কোনো প্রমাণ দেখেননি।

জার্মান চ্যান্সেলর দপ্তরের সূত্র অনুসারে, বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শোল্‌জ ফোনালাপে এ বিষয়ে সম্মত হয়েছেন যে রাশিয়াকে অবশ্যই সামরিক তৎপরতা হ্রাসে বাস্তব পদক্ষেপ নিতে হবে।

ইউক্রেন সীমান্তের কাছে এক লাখের বেশি সেনা মোতায়েন করার পরেও বারবার দেশটিতে হামলা চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে রাশিয়া।

হামলা নিয়ে পশ্চিমা উদ্বেগকে তারা ‘উন্মাদনা’ বলে আখ্যা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।