ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে সাইবার হামলার পেছনে কে? 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
ইউক্রেনে সাইবার হামলার পেছনে কে? 

রাশিয়ার সম্ভাব্য সামরিক হামলা নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সাইবার হামলা হয়েছে। এই হামলা চালানো হয় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দুটি ব্যাংকে।

 

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করা হয়। একই সময়ে কিয়েভের দুই ব্যাংকের ওয়েবসাইটে সাইবার হামলায় ব্যাংকিং নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হয়। এতে দুর্ভোগে পড়েন গ্রাহকরা।  

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এই সাইবার হামলা রাশিয়া চালিয়েছে বলে দাবি করেছে ইউক্রেনে। তবে কিয়েভের অভিযোগ অস্বীকার করেছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনে সব ঘটনার জন্য এখন রাশিয়াকেই দায়ী করা হবে, এটাই প্রত্যাশিত। কিন্তু এই সাইবার হামলার সঙ্গে রাশিয়ার কোনো সম্পৃক্ততা নেই।  

ইউক্রেনে যেকোনো উত্তেজনাকর পরিস্থিতিতে দেশটি এর আগেও একাধিকবার সাইবার হামলা শিকার হয়। এসব হামলার পেছনে রাশিয়া জড়িত বলে দাবি করা হয়। কিন্তু ক্রেমলিন বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছে।  

২০১৭ সালের জুনে ইউক্রেনের সরকারি এবং ব্যবসায়িক কম্পিউটার সিস্টেমগুলো সাইবার হামলার শিকার হয়েছিল। বিশ্বব্যাপী কম্পিউটার সিস্টেমেও আঘাত হানে এই সাইবার হামলা। এতে বিলিয়ন ডলার ক্ষতি হয়। এসব সাইবার হামলায় রাশিয়াকে দায়ী করা হয়।  

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে রাজধানী কিয়েভের কিছু অংশে ইউক্রেনীয় ইউটিলিটি কোম্পানি লক্ষ্য করে একই ধরনের সাইবার আক্রমণে আরেকটি পাওয়ার ব্ল্যাকআউটের সম্মুখীন হয়।

২০১৪ সালে সংঘাত শুরুর পর থেকে ইউক্রেনে বেশ কয়েকটি সাইবার হামলা হয়। ২০১৫ সালের ডিসেম্বর এক সাইবার আক্রমণে ইউক্রেনজুড়ে অন্তত ২ লাখ ২৫ হাজার মানুষ ক্ষমতা হারায় বা ক্ষতিগ্রস্ত হয়।  

বাংরাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।