ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন ক্ষেপণাস্ত্র দেখাল ইরান, হামলা করবে যেভাবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
নতুন ক্ষেপণাস্ত্র দেখাল ইরান, হামলা করবে যেভাবে

নতুন একটি কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।  

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, বুধবার (৯ ফেব্রুয়ারি) উন্মোচন করা ক্ষেপণাস্ত্রটি ক্ষিপ্রতার সঙ্গে নিখুঁতভাবে ১৪৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে।

 

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা এপি জানায়, ক্ষেপণাস্ত্রটি ওই অঞ্চলটি থাকা মার্কিন ঘাঁটি ও ইসরায়েলের অভ্যন্তরে আঘাত করতে সক্ষম।  

আধুনিক নির্মাণশৈলীতে ক্ষেপণাস্ত্রটি তৈরি করা হয়েছে। এ কারণে ওজন এক-তৃতীয়াংশ কমে গেছে। আগের চেয়ে ছয় ভাগের এক ভাগ সময় ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা সম্ভব।  

বুধবার একটি অনুষ্ঠানে ‘খাইবার শেখান’ নামের এ ক্ষেপণাস্ত্রটি উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি এবং আইআরজিসি অ্যারোস্পেস ডিভিশনের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে। তাদের সঙ্গে ছিলেন ইরানের সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

খাইবার শেখান ক্ষেপণাস্ত্রটি তৃতীয় প্রজন্মের দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র, যা ইরানের সামরিক বিশেষজ্ঞ এবং আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশন নিজস্ব প্রযুক্তিতে তৈরি করেছে।

ইরানের সামরিক কর্মকর্তারা বলছেন, সলিড ফুয়েল চালিত ক্ষেপণাস্ত্রটি শত্রুর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ভেতরে ঢুকে যেতে পারবে। একই সঙ্গে লক্ষ্যবস্তুতে উচ্চমাত্রায় কৌশলী কায়দায় আঘাত হানতে পারবে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।