ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার ‘আক্রমণ’ নিয়ে কী ভাবছে ইউক্রেন? 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
রাশিয়ার ‘আক্রমণ’ নিয়ে কী ভাবছে ইউক্রেন? 

ইউক্রেনে আক্রমণ চালাতে ৭০ শতাংশ সামরিক প্রস্তুতি শেষ করেছে রাশিয়া। কয়েক সপ্তাহের মধ্যে আরও ভারী অস্ত্র সীমান্তে মজুদ করতে যাচ্ছে দেশটি।

যুক্তরাষ্ট্রের দুজন কর্মকর্তার বরাত দিয়ে রোববার (৬ ফেব্রুয়ারি) এ খবর জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  

রাশিয়ার ওই আক্রমণে ইউক্রেনের অন্তত ৫০ হাজার বেসামরিক মানুষ নিহত হতে পারেন। এছাড়া ইউক্রেনের ২৫ হাজার সৈন্যও প্রাণ হারাতে পারেন। এই আগ্রাসনের ফলে ইউপোরে ঢল নামবে শরণার্থীদের।

আরও পড়ুন: ইউক্রেন হামলায় ৫০ হাজার মানুষ মারা যেতে পারে

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, দুজন মার্কিন কর্মকর্তার এমন আশঙ্কার বিষয় নিয়ে কথা বলেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা।  

এক টুইট বার্তায় তিনি বলেন, এ ধরনের ভবিষ্যদ্বাণী আপনারা বিশ্বাস করবেন না। ইউক্রেনের শক্তিশালী সেনাবাহিনী রয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায় অভূতপূর্ব সমর্থন দিয়েছে এবং ইউক্রেনের জনগণ দেশের ওপর আস্থাশীল। তাই শত্রুদের উচিত আমাদের ভয় পাওয়া।

আরও পড়ুন: ইউক্রেনে আক্রমণ চালাতে যাচ্ছে রাশিয়া!

তবে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলা করতে ইউক্রেন প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা।  

চলমান এই সংকট কূটনৈতিক আলোচনায় সমাধান করা সম্ভব বলে মনে করছে ইউক্রেন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা।

আরও পড়ুন: ইউক্রেন সংকটের মধ্যেই চীন সফরে পুতিন  

যুক্তরাষ্ট্র প্রথম থেকে অভিযোগ করে আসছে, ইউক্রেন দখলে নিতে দেশটির সীমান্তের কাছে অন্তত ১ লাখ সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। কিন্তু প্রথম থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।  

রাশিয়ান সৈন্যরা সামরিক মহড়া দিতেই ওই অঞ্চলে রয়েছে বলে জানিয়েছে মস্কো। একই সঙ্গে দেশটি বলছে, ইউক্রেনকে ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়া উচিত নয়।

আরও পড়ুন: ‘ঝুঁকিপূর্ণ’ কূটনৈতিক মিশনে মস্কো যাচ্ছেন ম্যাক্রোঁ 

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ