ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র ...

ইরানের পরমাণু বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র যেসব নিষেধাজ্ঞা দিয়েছিল, প্রেসিডেন্ট জো বাইডেন সেই নিষেধাজ্ঞাসমূহ তুলে নেবেন। শিগগিরই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) ওই কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ওই কর্মকর্তা বলেন, ইরানের প্রতিনিধিদলের সঙ্গে আমাদের আলেচনা বর্তমানে যে অবস্থায় আছে, তা আরও এগিয়ে নিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, কয়েক সপ্তাহের মধ্যেই এটি কার্যকর করা হবে।

প্রসঙ্গত, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনের সঙ্গে পরমাণু প্রকল্প নিয়ন্ত্রণ চুক্তি জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জ্যাকোপা) স্বাক্ষর করে ইরান। জ্যাকোপার শর্ত ছিল, ইরান পরমাণু প্রকল্প থেকে সরে আসবে এবং এর পরিবর্তে দেশটির বিরুদ্ধে যেসব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে- সেগুলো প্রত্যাহার করে নেওয়া হবে।

তবে সৌদি আরব ও ইসরায়েল শুরু থেকেই জ্যাকোপা চুক্তির বিরোধিতা করে আসছিল। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জ্যাকোপাকে ত্রুটিপূর্ণ ও একপেশে উল্লেখ করে বলেন, এর কোনো ভবিষ্যৎ নেই। এমন নানা অভিযোগ তুলে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান তিনি।

এরপর ট্রাম্প ইরানের ওপর আরোপ করেন বেশ কিছু নতুন নিষেধাজ্ঞা।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ