ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে রাশিয়া ‘বসে থাকবে না’

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে রাশিয়া ‘বসে থাকবে না’ ওয়েসলি নেবেনজিয়া

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের দূরত্ব যেন বেড়েই চলেছে। দুই পক্ষই একের পর এক হুমকি দিচ্ছে।

ইউক্রেনে হামলা করলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। উল্টো রাশিয়াও বসে থাকবে না বলে জানান দিয়েছে। তবে এই পরিস্থিতিতে পশ্চিমাদের শান্ত থাকতে বলেছে ইউক্রেনের প্রেসিডেন্ট।  

নিষেধাজ্ঞার বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ওয়েসলি নেবেনজিয়া বলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলে মস্কো শুধু ক্ষতিগ্রস্ত হবে না। সেইসঙ্গে এর জবাবও দেবে।

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, স্থানয়ি সময় মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে দেওয়া এক বক্তব্যে তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেন।

ওয়েসলি নেবেনজিয়া বলেন, আমরা নিষেধাজ্ঞায় অভ্যস্ত হয়ে পড়েছি। তারা যদি নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে শুধুমাত্র রাশিয়া ক্ষতিগ্রস্ত হবে না। আমরা আশা করছি তারা এ বিষয়টি উপলব্ধি করে নিষেধাজ্ঞা আরোপ করা থেকে বিরত থাকবে। নিষেধাজ্ঞার জবাব দেওয়া হবে এবং আমরা অবশ্যই জবাব দেব।  

ওয়াশিংটনে অবস্থিত রুশ দূতাবাস জানিয়েছে, মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র যেসব কথা বলছে, ওেই বিষয়ে রাশিয়া নীরব থাকবে না।  

দূতাবাসের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে বলা হয়, দ্বিপক্ষীয় সম্পর্কে টানাপড়েন শুরু করেছে যুক্তরাষ্ট্র, রাশিয়া নয়। আমরা নিষেধাজ্ঞার হুমকির বিপরীতে পশ্চাদপসরণ করতে রাজি নই।  

রুশ দূতাবাস আরও জানান, যুক্তরাষ্ট্রের কারণেই প্রায় এক দশক আগে ইউক্রেনে উগ্র জাতীয়তাবাদী আন্দোলন শুরু হয় এবং এর ফলেই ক্রিমিয়ায় অনুষ্ঠিত গণভোটে ওই প্রজাতন্ত্র রাশিয়ার সঙ্গে যোগ দিতে সম্মত হয়।  

তবে যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেন দখল করতেই সীমান্তে হাজার হাজার সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। কিন্তু ইউক্রেনে আক্রমণ করলে শুধু রাশিয়ার ওপর নয়, দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপরও নিষেধাজ্ঞা দেবে মার্কিন প্রশাসন। রাশিয়ার এই আগ্রাসন ঠেকাতে তারা যেকোনো পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।